• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘সর্বোচ্চ সংখ্যক যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে’

জাতীয় সংসদের প্রশ্নোত্তরে শিক্ষামন্ত্রী

  শিক্ষা ডেস্ক

১২ জুন ২০১৯, ১৩:৪৬
শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী ড. দীপু মনি (ছবি : সংগৃহীত)

এবার সর্বোচ্চ সংখ্যক যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদে আওয়ামী লীগ দলের সংসদ সদস্য গোলাম খন্দকার প্রিন্সের করা এমপিও বিষয়ে একটি সম্পূরক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন দীপু মনি।

এ সময় তিনি জানান, দেশ এখন অর্থনৈতিকভাবে ব্যাপকভাবে এগিয়ে গেছে। কাজেই আমাদের আর্থিক সামর্থ্যও আগের তুলনায় অনেক বেশি। এ কারণে এবার আগের তুলনায় অনেক বেশি সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে আমরা এমপিওভুক্ত করতে পারব বলে আশা করছি। প্রত্যেক সংসদ সদস্যদের এলাকার মধ্যে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ভালো ফল করছে তারা অবশ্যই এমপিওভুক্তির সুযোগ পাবে।

দীপু মনি জানান, আমরা অতীতে দেখেছি দলীয় বিবেচনাকে কিভাবে অপব্যবহার করে যোগ্যতাকে ছুড়ে ফেলে দেওয়া হয়েছে। মান ও গুণের প্রতি কোনো গুরুত্ব দেওয়া হয়নি। ন্যাক্কারজনকভাবে সকল ক্ষেত্রে দলীয়করণকে গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু শেখ হাসিনার সরকার জনগণের অধিকারের বিষয়ে সচেতন। আমরা যোগ্যতাকেই মাপকাঠি হিসেবে ধরছি।

তিনি আরও জানান, দুর্গম অঞ্চল, ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধীদের শিক্ষা ও নারী শিক্ষাসহ কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া অন্য কোনো ক্ষেত্রে শৈথিল্য দেখানোর সুযোগ ২০১৮ সালের এমপিও নীতিমালায় নেই। আর নীতিমালার বাইরে গিয়ে কিছু করার সুযোগ মনে হয় না সরকারের মন্ত্রী হিসেবে আমার আছে। নীতিমালার মধ্য থেকে আমরা সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারব বলে আশা করছি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড