• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮৪১ তৃতীয় শিক্ষক এমপিওভুক্তিতে ব্যয় হবে ২৫ কোটি টাকা

  শিক্ষা ডেস্ক

২৬ মে ২০১৯, ০৯:৩৫
শিক্ষ
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

ডিগ্রি কলেজের ৮৪১ জন নিয়োগপ্রাপ্ত তৃতীয় শিক্ষককে এমপিও দিতে বছরে সরকারের ২৫ কোটি টাকা খরচ হবে বলে নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গেল ৪ এপ্রিল ডিগ্রি কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়ে মতামতসহ প্রতিবেদন চাওয়া হয়েছিল। এর প্রেক্ষিতে ইতোমধ্যে শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা প্রতিবেদন তৈরি করেছেন বলে জানা গেছে।

এ প্রসঙ্গে শিক্ষা অধিদপ্তরের এমপিও শাখার একাধিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ২০১০ সালের এমপিও নীতিমালা জারি এবং এমপিওভুক্ত ডিগ্রি কলেজের জনবল কাঠামো ২০১০ প্রকাশের পর বিধি মোতাবেক নিয়োগ পেলেও তৃতীয় শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারেনি। এমপিওবিহীন শিক্ষকের সংখ্যা মোট ৮৪১ জন। এর মধ্যে গভর্নিং বডি কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষক ৭৭০ জন এবং এনটিআরসিএর সুপারিশে নিয়োগ পেয়েছেন ৭১ জন শিক্ষক। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ডিগ্রি কলেজে তৃতীয় শিক্ষকদের সম্পর্কে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। হিসেব অনুযায়ী তৃতীয় শিক্ষকদের এমপিও দিতে বছরে ২৫ কোটি ১ লাখ টাকা খরচ হবে। মূল বেতন ও ভাতা বাবদ এ টাকা খরচ হবে।

কর্মকর্তারা আরও বলেন, ৮৪১ জন শিক্ষকের মূল বেতন বাবদ ২২ কোটি ২০ লাখ ২৪ হাজার টাকা, বাড়িভাড়া বাবদ ১ কোটি ৯২ হাজার টাকা, চিকিৎসা ভাতা বাবদ ৫০ লাখ ৪৬ হাজার টাকা, উৎসব ভাতা বাবদ ৯২ লাখ ৭১ হাজার টাকা এবং বৈশাখী ভাতা বাবদ ৩৭ লাখ টাকা ব্যয় হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড