• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রশ্ন ফাঁস নিয়ন্ত্রণে কৌশলী হচ্ছে ডিপিই

  শিক্ষা ডেস্ক

২৫ মে ২০১৯, ২২:২০
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
ছবি : দৈনিক অধিকার

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের প্রথম ধাপের লিখিত পরীক্ষায় সাতক্ষীরায় প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে। অভিযোগ রয়েছে, ঢাকার একটি সংঘবদ্ধ চক্র এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এ ঘটনার সাতক্ষীরার স্থানীয় পাঁচ ব্যক্তির সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলেও সূত্রে জানা গেছে।

সাতক্ষীরা থেকে এই ঘটনার চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক এএফএম মনজুর কাদির। সেই সঙ্গে ২য় ধাপের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের পুনরাবৃত্তি ঠেকাতে আরও কৌশল অবলম্বন করা হবে বলেও জানান তিনি।

শনিবার সাংবাদিকদের সঙ্গে সাক্ষাতকালে তিনি বলেন, ‘প্রথম ধাপের নিয়োগ পরীক্ষায় সাতক্ষীরায় প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেছে। তবে এ বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য-প্রমাণ আসেনি। এ ঘটনার বিস্তারিত প্রতিবেদন দিতে সাতক্ষীরা জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে। চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর আমরা পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবো।’

মহাপরিচালক আরও বলেন, ‘যে স্থানে প্রশ্ন ফাঁসের ঘটনা শোনা যাচ্ছে, সেখানে সেদিন পরীক্ষা ছিল না। দ্বিতীয় ধাপে সাতক্ষীরায় নিয়োগ পরীক্ষা হওয়ার কথা রয়েছে। এ কারণে প্রতিবেদন পাওয়ার আগে কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না। তবে পরবর্তী ধাপে যেন এমন ঘটনা কেউ না ঘটাতে না পারে, সেজন্য আরও কৌশল অবলম্বন করা হবে।’

গত শুক্রবার দেশের মোট ১১ জেলায় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম ধাপে প্রায় ৬ লাখ প্রার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেন। নিয়োগ পরীক্ষার আগে সাতক্ষীরার একটি কোচিং সেন্টার থেকে র‌্যাব প্রশ্নের উত্তর বলে দেয়ার সময় পরীক্ষার্থী, অভিভাবক এবং স্থানীয় চক্রের সদস্যসহ ২৯ জনকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত ২১ জনকে ২ বছর করে দণ্ড দেন। এদের মধ্যে ব্যাংক কর্মকর্তা এবং প্রাথমিক স্কুল শিক্ষক আছেন।

উল্লেখ্য, সারা দেশে তিন পার্বত্য জেলা বাদে ৬১ জেলার ২৪ লাখ ১ হাজার ৯১৯ জন প্রার্থী প্রায় ১২ হাজার পদের বিপরীতে এই পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে। রাজস্ব খাতভুক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮’ লিখিত পরীক্ষার সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপে ২৪ মে, দ্বিতীয় ধাপে ৩১ মে, তৃতীয় ধাপের পরীক্ষা ২১ জুন এবং চতুর্থ ধাপের পরীক্ষা হবে ২৮ জুন অনুষ্ঠিত হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড