• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

একাদশে ভর্তিতে আবেদন করেনি আড়াই লাখ শিক্ষার্থী

  শিক্ষা ডেস্ক

২৪ মে ২০১৯, ১৬:৫২
প্রতীকী
ছবি : প্রতীকী

২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশের পর উচ্চ মাধ্যমিক পর্যায়ে কলেজে ভর্তিতে আবেদন শুরু হয়। বৃহস্পতিবার (২৩ মে) প্রথম ধাপের আবেদন প্রক্রিয়ার কাজও শেষ হয়েছে। কিন্তু এখনও ২ লাখ ৪২ হাজার শিক্ষার্থীর আবেদন বাকি রয়েছে! দ্বিতীয় দফায় এ সকল শিক্ষার্থী আবেদন করতে পারবে বলে ধারণা করছেন বোর্ড কর্মকর্তারা। রয়েছে ঝড়ে পড়ার আশংকাও।

প্রথম ধাপে মোট ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থী অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করেছেন বলে জানিয়েছেন ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ। আগামী ১৯ ও ২০ জুন ২য় পর্যায়ের আবেদন এবং আগামী ২৪ জুন রাত ৮টার পর থেকে ৩য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

২০১৯ সালে মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় মোট ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থী পাস করেছেন। এর মধ্যে কারিগরি বোর্ড থেকে পাস করেছেন ৯১ হাজার ২৯৮ জন। অর্থাৎ কারিগরি বাদে সব বোর্ড থেকে পাস করেছেন ১৬ লাখ ৫৭ হাজার ৮৬৭ জন। আর কলেজে ভর্তি হতে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন।

সে হিসেবে এবার মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও মোট ২ লাখ ৪২ হাজার ৪২ জন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে আবেদন করেননি।

গত ১২ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়। বৃহস্পতিবার (২৩ মে) পর্যন্ত প্রথম দফায় একাদশে ভর্তির আবেদন করার সময় নির্ধারণ করে দেওয়া হয়। যারা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করবে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে বলেও শিক্ষা বোর্ডের নোটিশে জানিয়ে দেওয়া হয়। তবে পুনর্নিরীক্ষণের পর যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে।

আবেদনের সময় থেকে ৫ জুন পর্যন্ত শিক্ষার্থীরা পছন্দ ক্রম পরিবর্তন করতে পারবে। কোনো ধরনের ফি দেয়া ছাড়াই তাদের আবেদনে নতুন কলেজ সংযোজন ও বিয়োজন করতে পারবে। একই সময়ের মধ্যে যারা আবেদন করবে না বা ভর্তির নিশ্চয়তা সম্পন্ন করবে না তারাও আবেদন করতে পারবেন। আগামী ১০ জুন ১ম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

এসএমএস ও স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে তালিকা প্রকাশ করা হবে। ১১ থেকে ১৮ জুনের মধ্যে শিক্ষার্থীদের মনোনয়নপ্রাপ্ত কলেজে নিশ্চায়ন করতে হবে। অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য করা হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড