• বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সড়ক সংস্কারের দাবিতে শ্রেণিকক্ষ ছেড়ে রাস্তায় হাজারো শিক্ষার্থী

  সুনামগঞ্জ প্রতিনিধি

১৫ মে ২০১৯, ২০:৪০
সুনামগঞ্জ
ছবি : সংগৃহীত

সুনামগঞ্জের তাহিরপুরের বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের হাজারো শিক্ষার্থীরা সড়ক সংস্কারের দাবিতে শ্রেণিকক্ষ ছেড়ে এবার রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ করেছে। 

বুধবার (১৫ মে) দুপুরে শিক্ষার্থীরা রাস্তায় দাঁড়িয়ে এই প্রতিবাদ করেছে। বছরের পর বছর ধরে যানবাহন চলাচলসহ বিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের সড়কের জলাবদ্ধতা, কাঁদামাটি ও ময়লার স্তূপ না সড়ানোর কারণে অভিনব প্রতিবাদ এবং সংশ্লিষ্টদের নিকট সড়ক সংস্কারের দাবি তুলে ধরতে সম্প্রতি হাজারো শিক্ষার্থী নেমে এলো সড়কের ওপর। 

উপজেলার বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জানান, বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়, জয়নাল আবেদীন বালিকা উচ্চ বিদ্যালয়, রহমানীয়া আওয়ামী দাখিল মাদ্রাসা, বাদাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাদাঘাট সরকারি ডিগ্রী কলেজ ও অন্যান্য একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে থাকা ৭ থেকে ৮ হাজার শিক্ষার্থী এবং শিক্ষক বাদাঘাট বাজার সংলগ্ন জনবহুল চারটি সড়কে প্রতিনিয়ত যাতায়াত করেন।

শিক্ষার্থীরা ক্ষোভের সাথে জানান, প্রায় এক যুগেরও বেশি সময় ধরে উপজেলার পাঠানপাড়া দিঘিরপাড় বাদাঘাট বাজার হয়ে বাদাঘাট হাসপাতাল সড়ক পর্যন্ত অর্ধশতাধিক স্থানে ভাঙা ও বড় আকৃতির গর্তের সৃষ্টি হয়ে আছে। যার কারণে সারা বছর সড়ক জুড়ে লেগে আছে কাঁদামাটি, জলবদ্ধতা ও বিদ্যালয়ের প্রবেশ মুখেই পড়ে রয়েছে বাজারের ময়লা আবর্জনার বড় বড় স্তূপ।

একইভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগামী বাদাঘাট বাজারের চাউলপট্রি হয়ে হাসপাতাল সড়ক, বাঘাঘাট বাজারের জগদীশ বাবুর মোড় থেকে কাঠপট্রি, গরু বাজার, সবজি মহাল মসজিদ এর পেছন হয়ে আসা সড়কটি, বাদাঘাট বাজারের বাদামপট্রি হয়ে বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজগামী সড়কটি, কামড়াবন্দ মোড় হয়ে বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়গামী খেলার মাঠ লাগোয়া সড়কটি, বাদাঘাট বাজারের কলেজ রোডের স্কুলমার্কেট থেকে বিদ্যালয়ের প্রধান প্রবেশের সড়কটি এবং বাদাঘাট দিঘিরপাড় সড়কের পাশে জয়নাল আবেদীন বালিকা উচ্চ বিদ্যালয়গামী কামড়াবন্দ-সোহালা সংযোগ সড়কটি ভাঙা এবং কাঁদামাটির বড় বড় গর্ত তৈরি হয়ে থাকার কারণে জলাবদ্ধতায় নিমজ্জিত থাকে।

যে কারণে এসব সড়কের ওপর দিয়ে রিকশা, অটোরিকশা, মোটরসাইকেল, বাইসাইকেলসহ অন্যান্য যানবাহন চলাচল তো দূরের কথা সামান্য বৃষ্টি হলে খালি পায়ে হেঁটেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যাতায়াত করাটাও অনকেটা দুর্ভোগে পরিণত হয়।

এ ব্যাপারে তাহিরপুর এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. সাইদুল্লাহ মিয়াকে বাদাঘাটের শিক্ষাপ্রতিষ্ঠানগামী সড়কগুলোর বেহাল অবস্থার কথা জানিয়ে বক্তব্য জানতে চাইলে তিনি বললেন, এসব সড়ক মেরামত, সংস্কার বা পুনঃনির্মাণের কোনো রকম প্রকল্পই আমরা এখন পর্যন্ত গ্রহণ করিনি। 

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"সুনামগঞ্জ".*') OR (spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"তাহিরপুর".*')) AND id<>63618 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড