• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’

  অধিকার ডেস্ক

২৪ এপ্রিল ২০১৯, ১৯:২৫
অবসর-কল্যাণ সুবিধা
বাংলাদেশ অধ্যক্ষ সমিতির সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান (ছবি : সম্পাদিত)

বাংলাদেশ অধ্যক্ষ সমিতির সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান বলেছেন, বেসরকারি শিক্ষকদের জন্য এককালীন অবসর সুবিধা ও কল্যাণ ভাতার তহবিল বন্ধ করে নিয়মিত পেনশন ব্যবস্থা চালু করা উচিত।

তিনি জানান, বেসরকারি শিক্ষকদের জন্য যখন এমপিও বাবদ সামান্য কিছু টাকা ছাড়া আর কোনো সুবিধাই ছিল না তখন কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়। পরবর্তী সময়ে অবসর সুবিধা বোর্ডও হয়। চাঁদা দিয়ে সুবিধা নেওয়ার সিদ্ধান্তও হয়, কিন্তু এখন সময় বদলেছে। এমপিওভুক্ত শিক্ষকরা জাতীয় পে-স্কেলভুক্ত হয়েছেন। সুতরাং শিক্ষক ছাড়া পে-স্কেলভুক্ত অন্যান্য বিভাগে কর্মরর্তারা এককালীন অবসর সুবিধা পাওয়ার জন্য চাঁদা দেন বলে জানা নেই। সরকারি ও বেসরকারি শিক্ষকরা একই বই পড়ান। শতকরা ৯৭ ভাগ প্রতিষ্ঠান বেসরকারি। পাবলিক পরীক্ষায় সেরাদের সেরারা সবাই বেসরকারি প্রতিষ্ঠান থেকে।

বেসরকারি শিক্ষকদের জন্য পেনশন চালুর দাবি করে তিনি জানান, পেনশন হলো একজন শিক্ষকের সারাজীবনের কাজের স্বীকৃতি। সেই পেনশন না দিয়ে বেসরকারি শিক্ষকদের শুধু এককালীন অবসর সুবিধা দেওয়া হয়, তাও চাঁদার বিনিময়ে। যা এখনকার পরিস্থিতিতে নিতান্তই বেমানান। পেনশন ব্যবস্থা চালু করে অবসর সুবিধা বিলুপ্ত করতে হবে। কল্যাণ ট্রাস্টে টাকা রাখা তো ফোর্স সেভিংয়ের মতো। এটা রাখার কোনো যুক্তি এখন আর নেই। এছাড়া, মাসিক এমপিওর ছয় শতাংশ টাকা কাটার ফলে অবসরের পর কম-বেশি যে টাকা পান ১০ শতাংশ টাকা কাটার পর অবসর-কল্যাণ সুবিধার টাকা বাড়ছে না বলেও জানান তিনি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড