• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে দেওয়া হবে প্রাথমিক বৃত্তি : গণশিক্ষা প্রতিমন্ত্রী

  অধিকার ডেস্ক

২৫ মার্চ ২০১৯, ১০:০১
সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন (ছবি : সংগৃহীত)

এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় ফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, এরমধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পাবে ৩৩ হাজার জন শিক্ষার্থী। ৪৯ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে সাধারণ কোটার বৃত্তি দেওয়া হবে।

রবিবার (২৪ মার্চ) দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আরও জানান, এখন সকল শিক্ষার্থী বৃত্তির প্রতিযোগিতায় অংশ নিতে পারে। আগে কিছু মেধাবী শিক্ষার্থীর বৃত্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেত। ফলে অনেকেই বঞ্চিত হতো। এখন সুযোগ বেড়েছে। ঝরে পড়া বন্ধ করা, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ানো ও মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি দেওয়া হয়।

প্রসঙ্গত, এ বছর মোট ৭ হাজার ৯৮৮টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটিতে ৬ জন করে (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) মোট সাধারণ বৃত্তি দেওয়া হবে ৪৭ হাজার ৯২৮টি। অবশিষ্ট ১৫৭২টি বৃত্তি থেকে প্রতি উপজেলায় আরও ৩টি করে ( ১ জন ছাত্র, ১ জন ছাত্রী ও উপজেলার মেধার ভিত্তিতে ১ জন) মোট ৫১০টি উপজেলায় সাধারণ বৃত্তি দেওয়া হবে ১৫৩০টি। প্রতিমাসে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের দেওয়া হবে ৩০০ টাকা। অন্যদিকে, প্রতিমাসে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের দেওয়া হবে ২২৫ টাকা। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এ তিন বছর বৃত্তির টাকা পাবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা পাওয়া যাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড