• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

প্রতিবন্ধী শিশুদের জন্য হচ্ছে বিশেষ শিক্ষানীতিমালা

  অধিকার ডেস্ক

২৩ মার্চ ২০১৯, ১১:০৮
প্রতিবন্ধী শিশু
ছবি : প্রতীকী

প্রতিবন্ধী শিশুদের মূলধারার বিদ্যালয়ে যাওয়ার উপযোগী করে গড়ে তুলতে একটি বিশেষ শিক্ষানীতিমালা প্রণয়ন করছে সমাজ কল্যাণ মন্ত্রণালয়।

জানা যায়, প্রতিবন্ধী শিশুদের জন্য ২০০৯ সালের একটি শিক্ষা নীতিমালা থাকলেও প্রতিবন্ধী শিক্ষা পরিচালনা, শিক্ষাক্রম, পাঠ্যসূচি, শিক্ষক প্রশিক্ষণের জন্য কোনো বিশেষ নীতিমালা নেই। ফলে নতুন করে একটি নীতিমালা জরুরি হয়ে পড়েছে। সেই সঙ্গে সরকারি বেসরকারি ছাড়াও ভবিষ্যতে যে সব প্রতিবন্ধী স্কুল, প্রতিষ্ঠান, সংস্থা, প্রতিবন্ধী শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আবেদন করবে তাদের শিক্ষাক্রম কী হবে তা এখনই নির্ধারণ করতে হবে। এই লক্ষ্যকে সামনে রেখে সংশ্লিষ্ট সকলের মতামত নিয়ে এ নীতিমালাটি চূড়ান্ত করা হয়েছে। আর এটি অনুমোদনের জন্য শিগগরই মন্ত্রিসভায় পাঠানো হবে।

এ প্রসঙ্গে জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক গণমাধ্যমকে জানান, দেশে ৫০ প্রতিবন্ধী স্কুল ছিল যেগুলো সুইডেন সরকারের অর্থায়নে পরিচালিত হয়ে আসছে। পরবর্তীতে ১২ স্কুল এমপিওভুক্ত করা হয়। সম্প্রতি লক্ষ্য করা গেছে এই ধরনের স্কুলের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে এবং নিবন্ধন ও এমপিওভুক্তির জন্য আবেদন জমা পড়েছে।

খসড়া নীতিমালায় বিদ্যালয়ের কার্যক্রম অংশে উল্লেখ করা, দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষাদানে টক অ্যান্ড টুচ পদ্ধতি অনুসরণ করে বাংলা, ইংরেজি এবং অন্যান্য বিষয়ে ব্রেইলি পদ্ধতি এবং গণিতের জন্য অ্যাবাকাস ও ট্রেইলর ব্যবহার করতে হবে। অডিও ক্যাসেট ও বিশেষ করে বিজ্ঞান ও ভূগোলের ক্ষেত্রে রেইস ডায়াগ্রাম ব্যবহার করতে হবে। স্বল্প দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বড় ছাপার বই থাকতে হবে। প্রতি তিন মাসে একটি অভিভাবক সভা করতে হবে।

এছাড়া, খসড়া নীতিমালায় বিদ্যালয়ের কার্যক্রম অংশে আরও উল্লেখ করা হয়, শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিটি বিদ্যালয়ে প্রাথমিক ফিজিওথেরাপি, স্পিচথেরাপি ও অকুপেশনাল থেরাপির ব্যবস্থা থাকবে। মানসিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে অন্যান্য শর্তের সঙ্গে তার আগ্রহ, মানসিক অবস্থা, চাহিদা বিবেচনা করে প্রশিক্ষণ সঙ্গীত, অঙ্কন, বাদ্যযন্ত্র বাজানো, খেলাধুলার ব্যবস্থা রাখতে হবে। জেলা পর্যায়ে জেলা প্রশাসক প্রতিবন্ধী স্কুল পরিচালনা কমিটির সভাপতি এবং স্কুলের প্রধান শিক্ষক সদস্য সচিব থাকবেন। ১৩ সদস্য বিশিষ্ট এই কমিটি নিযুক্ত হবে তিন বছরের জন্য।

প্রসঙ্গত, সারাদেশে বর্তমানে ৬২টি এমপিওভুক্ত প্রতিবন্ধী স্কুল রয়েছে। মোট শিক্ষার্থী রয়েছে প্রায় আট হাজারের মতো। এসব প্রতিবন্ধী শিশুরা  শিক্ষার পাশাপাশি প্রতিমাসে সরকার থেকে ভাতা পাচ্ছেন ৭০০ টাকা করে। দেশে এখনও পর্যন্ত প্রতিবন্ধী রয়েছে ১২ প্রকার।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড