• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিকে থাকছে না তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা

  অধিকার ডেস্ক

২০ মার্চ ২০১৯, ১২:৩৮
পরীক্ষা
ছবি : প্রতীকী

শিশুর ওপর থেকে পরীক্ষার চাপ কমানোর লক্ষ্যকে সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সব ধরনের পরীক্ষা তুলে দেওয়ার নির্দেশনা জারি করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন গণমাধ্যমকে জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির সব পরীক্ষা তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

জানা যায়, শিশুর ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে ফিনল্যান্ডসহ উন্নত বিশ্বের আদলে শিক্ষাব্যবস্থা সাজানোর নির্দেশনা জারি করা হয়েছে। এ নির্দেশনা কার্যকর করার চিন্তা করা হচ্ছে আগামী শিক্ষাবর্ষ থেকে।

এ দিকে, আগামী বছর থেকে এক বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষাকে দুই বছর মেয়াদ করারও চিন্তাভাবনা করছে মন্ত্রণালয়। একই সঙ্গে স্কুলকে আকর্ষণীয় করতে প্রতিটি স্কুলে ‘কাব স্কাউট’ গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, গেল ১৩ মার্চ প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে শিশুকে পড়াশোনার জন্য অতিরিক্ত চাপ না দিতে অভিভাবক, শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানেই গণশিক্ষা সচিবকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছর থেকে প্রাথমিক স্তরের প্রথম থেকে তৃতীয় শ্রেণির সব পরীক্ষা তুলে দেওয়ার নির্দেশ দেন বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড