• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরু হচ্ছে নতুন তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম

  শিক্ষা ডেস্ক

১৫ নভেম্বর ২০২০, ১১:৩৬
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়ের লোগো। (ছবি : দৈনিক অধিকার)

নতুন তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইন পাসের পর তা কার্যকর হতে যাচ্ছে। এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। বর্তমানে এসব বিশ্ববিদ্যালয় দৃশ্যমান করতে সিন্ডিকেট গঠন, ভবন নির্মাণ ও অনুষদ তৈরিসহ সকল কার্যক্রম শুরু করা হবে বলে জানা গেছে।

জানা গেছে, রাষ্ট্রপতির আদেশক্রমে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে আলাদা তিনটি আদেশ জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর থেকে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০২০ ও বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান আইন-২০২০ কার্যকর করা হবে। ৮ ডিসেম্বর থেকে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০২০ কার্যকর করা হবে বলে আদেশ জারি করা হয়েছে।

এদিকে গত সেপ্টেম্বর মাসে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে এই তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইন পাস করা হয়। বর্তমানে তা কার্যকর করতে সিন্ডিকেট গঠন, উপাচার্য নিয়োগ প্রক্রিয়া শুরু, জনবল নিয়োগ, ভবন নির্মাণ, অনুষদ তৈরি, শিক্ষার্থী ভর্তিসহ বিশ্ববিদ্যালয়ে পাঠদান শুরু করতে সকল দৃশ্যমান প্রস্তুতি শুরু করা হবে।

সাধারণ দুই বিশ্ববিদ্যালয়ের আইনে বলা হয়েছে, এই আইন ও কমিশন আদেশের বিধান সাপেক্ষে বিজ্ঞান, কলা, মানবিক, সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, ব্যবস্থাপনা বিষয়সহ জ্ঞানবিজ্ঞানের নতুন নতুন শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা জ্ঞানের সৃজন, উৎকর্ষ সাধন ও বিতরণের ব্যবস্থা করা। এছাড়া কর্মদক্ষ জনসম্পদ সৃষ্টির জন্য আধুনিক প্রযুক্তি পেশা, বৃত্তি ও অর্থনৈতিক চাহিদার ভিত্তিতে উচ্চশিক্ষার নির্ধারিত মানদণ্ড অনুযায়ী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের পাশাপাশি আধুনিক পাঠদান পদ্ধতি অনুসরণ করে অনলাইন দূরশিক্ষণ, ক্যাম্পাসভিত্তিক শিক্ষাদানের সমন্বয়ে শিল্প, বাণিজ্য, সমাজ ও অর্থনীতি সংশ্লিষ্ট সীমিত ও দীর্ঘমেয়াদী কোর্স প্রণয়ন ও পরিচালনা করা।

অন্যদিকে কৃষি বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে জাতীয় পর্যায়ে কৃষিবিজ্ঞানে উন্নত শিক্ষাদানের পাশাপাশি বিজ্ঞান, প্রযুক্তি ও প্রচলিত অন্যান্য বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি করা এবং নতুন প্রযুক্তি উদ্ভাবনসহ দেশে কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির অংশ হিসেবে হবিগঞ্জ জেলায় এই কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে বলে আইনে উল্লেখ করা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড