• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্নাতক ভর্তি পরীক্ষায় অ্যাপস, নেই অনিয়মের আশ্রয়

  শিক্ষা ডেস্ক

১৮ অক্টোবর ২০২০, ১২:০৫
স্নাতক ভর্তি পরীক্ষা
অনলাইনে স্নাতক ভর্তি পরীক্ষা (ছবি : প্রতীকী)

করোনা প্রাদুর্ভাবের মধ্যে এবার দেশের স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনের মাধ্যমে স্নাতক ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যরা। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (বিডিইউ) উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরের নেতৃত্বে তৈরি করা একটি মোবাইল বেইসড সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে।

শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদের’ ভার্চুয়াল এক সভায় এ প্রস্তাব উত্থাপন করা হলে উপাচার্যরা সম্মত হন। তবে এ বিষয়টি চূড়ান্ত হবে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে আলোচনা করে। সংগঠনের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা যুক্ত ছিলেন।

মোবাইল বেইজড এ সফটওয়্যারটি তৈরিতে নেতৃত্ব দেওয়া বিডিইউর উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, একদম সিম্পল কনসেপ্টে এই সফটওয়্যারটির তৈরি করা হয়েছে। তবে এখানে অংশ নেওয়া পরীক্ষার্থীদের কোন অনিয়মের আশ্রয়ের সুযোগ থাকবে না।

তিনি আরও বলেন, এ সফটওয়্যারটি মোবাইল বেইজড একটি অ্যাপস, এটি অফলাইন এবং অনলাইন-দুটোতেই কাজ করবে। যখন শিক্ষার্থীরা অ্যাপসটি ওপেন করবে তখন আমরা তার মোবাইলের ক্যামেরার কন্ট্রোল নেব এবং সাথে সাউন্ডেরও। তখন সে ফোনে আর কোন অ্যাপস অন করতে পারবে না এবং কোন কাজ করতে পারবে না। যতক্ষণ না আমাদের এই অ্যাপসটি অন থাকবে।

তিনি জানান, শিক্ষার্থীরা অনলাইনে থেকে যখন অ্যাপসটি অন করবে তখন আমরা তাদের লাইভ মনিটরিং করতে পারবো। আর অফলাইনে থাকলে ছবি এবং সাউন্ড রেকর্ড করা থাকবে। এটা পরবর্তীতে আমাদের সার্ভারে চলে আসবে। তখন আমরা বুঝতে পারবো সে নকল করেছে কিনা। এটা হচ্ছে সিম্পল কনসেপ্ট।

এই অ্যাপসের মাধ্যমে এমসিকিউ ও লিখিত টাইপ দু’ভাবে পরীক্ষা নেওয়া যাবে বলে জানান অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

এ বিষয়ে ড. মুনাজ বলেন, এমসিকিউ টাইপের পরীক্ষা হলে অ্যাপসটিতে টিক মার্ক দেবে। আর লিখিত টাইপ পরীক্ষায় খাতায় লিখে তারপর ছবি তুলে অ্যাপসটিতে আপলোড করতে হবে। আপলোড করার পর সেটি আমাদের সার্ভারে চলে আসবে। এভাবে লিখিত টাইপ পরীক্ষা নেওয়া যাবে।

এ সফটওয়্যারটি গুগল প্লে স্টোরে দেওয়া হবে কিনা এ প্রশ্নের জবাবে অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, আপাতত এটি প্লে স্টোরে রাখা হবে না। রাখলে ইন্টারন্যাশনালি সেটি চলে যাবে। তাই আমরা এটি ব্যক্তিগতভাবে ফ্রিতে সরবরাহ করবো। আর যদি কোন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চায়, তাহলে তাদের ফ্রিতে দেওয়া হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড