• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষ মানব সম্পদ গড়তে আইসিটি বিভাগের ভার্চুয়াল ইউনিভার্সিটি

  নিজস্ব প্রতিবেদক

১৭ জুন ২০২০, ১৯:০৯
আইসিটি
ছবি : সংগৃহীত

দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে ভার্চুয়াল ইউনিভার্সিটি করবে আইসিটি বিভাগ। আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্পের অধীনে ১৪তম- ১৭তম ব্যাচের এই প্রশিক্ষণ কর্মসূচিতে সপ্তাহে ৩-৪ দিন অনলাইনে ক্লাস হবে। ১২ সেশনে ৮০টি ক্লাস অনুষ্ঠিত হবে। প্রতিদিনই পরীক্ষা হবে। আর সনদ পেতে কমপক্ষে ৭০ শতাংশ ক্লাসে অবশ্যই উপস্থিত থাকতে হবে এবং পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

মঙ্গলবার (১৬ জুন) জুম অনলাইনে এলআইসিটি প্রকল্প এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) যৌথ উদ্যোগে আয়োজিত আইটি-আইটিইএস খাতের ব্যবস্থাপনা পেশাজীবীদের জন্য ‘অ্যাডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রোফেশনাল (এসিএমপি) ৪.০ গ্রীষ্মকালীন ২০২০’ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবকে ত্বরান্বিত করে বাণিজ্যিক কার্যক্রমকে পরিবর্তন করছে কোভিড-১৯। তাই যে পেশা বা অবস্থানেই থাকি না কেন প্রত্যেকটি স্থানেই সবাইকে কাটিং এজ প্রযুক্তি সম্পর্কে জানতে হবে। নতুন ধরনের বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে আমরা খুব তাড়াতাড়ি খাপ খাইয়ে নিতে সক্ষম হচ্ছি। প্রযুক্তি সেবায় ব্যক্তি, প্রতিষ্ঠান ও রাষ্ট্রীয় পর্যায়ে প্রত্যেকটি ক্ষেত্রেই এআই, রোবটিকস, বিগ ডেটাসহ অন্যান্য প্রযুক্তির ব্যবহারে সক্ষমতা অর্জন করতে হবে।’

পলক বলেন, ‘গত ১০০ দিন সামাজিক দূরত্বে থেকেও ইন্টেলেকচুয়ালি সংযুক্ত থেকেছি। আমাদের ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, অফিস কোনো কিছুই পিছিয়ে নেই।’

তিনি আরও বলেন, ‘করোনা সংক্রমণ পরিস্থিতিতে ৫০ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীর ইন্টারনেট ব্যবহার বেড়েছে। বাণিজ্যিক ব্যবহার বেড়েছে ৫০ শতাংশ। ৫০ লাখের বেশি মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

অনুষ্ঠানে আইবিএ’র অধ্যাপক শেখ মোরশেদ জাহান আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্পের সহযোগিতায় ঢাবির আইবিএতে চালু হওয়া এসিএমপি বা মিডল ম্যানেজমেন্ট ট্রেনিংয়ের (এমএমটি) সামগ্রিক দিক তুলে ধরে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

করোনা পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবস্থাপকদের দক্ষতা উন্নয়নে শুরু হয়েছে এসিএমপি ৪.০ গ্রীষ্মকালীন এই প্রশিক্ষণ কর্মসূচি। নিউ নরমাল পরিস্থিতে কর্মী ঝড়ে পড়া কমিয়ে ব্যবসায় সম্প্রসারণের বিভিন্ন মডিউল নিয়ে ৪টি ব্যাচে তিন মাসের এই কর্মসূচিতে প্রশিক্ষণ নিচ্ছে ২২৮ জন মিড ম্যানেজমেন্টে কর্মরত পেশাজীবী।

আরও পড়ুন : সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং বন্ধের আদেশ জারি

আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্পের অধীনে ১৪তম-১৭তম ব্যাচের এই প্রশিক্ষণ কর্মসূচিতে সপ্তাহে ৩-৪ দিন অনলাইনে ক্লাস হবে। ১২ সেশনে অনুষ্ঠিত হবে ৮০টি ক্লাস। প্রতিদিনই পরীক্ষা হবে। আর সনদ পেতে কমপক্ষে ৭০ শতাংশ ক্লাসে অবশ্যই উপস্থিত থাকতে হবে এবং পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আইবিএ’র পরিচালক অধ্যাপক ড. ফরহাত আনোয়ারের সভাপতিত্বে এবং এলআইসিটি প্রকল্পের উপদেষ্টা সামি আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, আইবিএ’র এমডিপি সমন্বয়ক সুতপা ভট্টাচার্য, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড