• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নন এমপিও এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি

  শিক্ষা ডেস্ক

০৫ জুন ২০২০, ১৭:৪৭
জাতীয়করণ
ছবি : সংগৃহীত

আসন্ন বাজেটে নন এমপিও এবং এমপিওভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণের বিষয়টি সংসদে উত্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম।

বৃহস্পতিবার (৪ জুন) এ বিষয়ে শিক্ষামন্ত্রী ও স্থায়ী কমিটির সভাপতিসহ কয়েকজন সাংসদকে সংগঠনের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. আফছারুল আমিন, কুড়িগ্রাম-৩ আসনের সাংসদ এম এ মতিন, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. এনামুল হক এবং ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আযীমকে এই চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, আসন্ন বাজেটে ২৫ শতাংশের পরিবর্তে সরকারি নিয়মে শতভাগ ঈদ বোনাস, এমপিওভুক্ত শিক্ষকদের এক হাজার টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতার পরিবর্তে সরকারি নিয়মে বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানে বাজেট বরাদ্দ রাখতে হবে।

আরও পড়ুন : স্ত্রীসহ নোবিপ্রবি অধ্যাপক করোনায় আক্রান্ত

একটি মাত্র টাইমস্কেল বন্ধ রেখে উচ্চতর গ্রেড দেওয়ার কথা থাকলেও দীর্ঘ ৫ বছরেও তার কার্যকারিতা নেই। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি প্রথা এবং শিক্ষা সহায়ক কোনো ভাতা নেই। এমপিওভুক্তি প্রক্রিয়া কোনো ভালো পদ্ধতি নয় এবং সব জায়গায় শিক্ষক হয়রানি হচ্ছে।

তাই আসন্ন ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে নন এমপিও এবং এমপিওভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান একসঙ্গে জাতীয়করণের দাবি জানান শিক্ষকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড