• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এখনই একাদশে ভর্তি নয়

  শিক্ষা ডেস্ক

৩১ মে ২০২০, ১৯:১৩
একাদশে ভর্তি
ছবি : সংগৃহীত

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার একাদশে ভর্তির পালা। জুনের প্রথম সপ্তাহে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির পরিকল্পনা থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার এখনই সেটা সম্ভব হচ্ছে না।

রবিবার (৩১ মে) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক বলেন, ‘করোনা ভাইরাস পরিস্থিতির কারণে আমরা একটু সময় নিয়ে ভর্তি করাব। এখনই ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে না।’

ভর্তি পরীক্ষা বাদ দিয়ে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও এসএসসির ফলের ভিত্তিতে অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু করার কথা রয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ড কেন্দ্রীয়ভাবে এই ভর্তি প্রক্রিয়া শেষ করে। অন্যবারের মতো এবারও তিন ধাপে ভর্তি প্রক্রিয়া শেষ করার পরিকল্পনা রয়েছে।

অনলাইন প্রক্রিয়ায় শিক্ষার্থীরা বাড়িতে বসে ভর্তির আবেদন জমা দেওয়ার কাজ করতে পারলেও ভর্তি কার্যক্রম শেষ করতে একটা পর্যায়ে তাদের কলেজে যেতে হয়। করোনা পরিস্থিতিতে সেটা সম্ভব না হওয়ায় অন্যবারের মতো এবার ১ জুলাই থেকে একাদশে ক্লাস শুরু করা নিয়েও অনিশ্চিয়তা রয়েছে।

এবারও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনলাইনে (এখানে ক্লিক করুন) ভর্তির আবেদন করতে হবে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে।

তবে একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, তার মধ্য থেকে তার মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তাকে ভর্তির সুযোগ দেওয়া হবে। এর আগেও কয়েকবছর এভাবেই দেওয়া হয়েছে।

আরও পড়ুন : কুমিল্লার সেই খালেকের স্কুলে শতভাগ পাশ

এদিকে কারও ফল সম্পর্কে আপত্তি থাকলে ৭ দিনের মধ্যে পুনর্নিরীক্ষার জন্য আবেদন করতে হবে। রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে কাল থেকেই আবেদন নেওয়া হবে। আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড