• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সংকটে কতটুকু এগিয়ে আসছে বেসরকারি বিশ্ববিদ্যালয়?

  শিক্ষা ডেস্ক

২৭ এপ্রিল ২০২০, ১৫:২০
করোনা
করোনা পরিস্থিতি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

চলমান করোনা মহামারীর মধ্যে দেশের তরুণ সমাজ বিশেষ করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা বেশ ভালোই এগিয়ে এসেছেন। আর এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হার কিভাবে কমিয়ে আনা যায়, সেই প্রচেষ্টাই করছেন শিক্ষক ও গবেষকরা। এতে পিছিয়ে নেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরাও।

সংশ্লিষ্টরা মনে করেন, সাম্প্রতিক সময়ে দেশের উচ্চশিক্ষায় বেশ অবদান রাখছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। তাছাড়া দেশের ক্রান্তিলগ্নে সরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরা যেভাবে এগিয়ে আসছেন বা ভূমিকা পালন করছেন ঠিক তেমনিভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও এগিয়ে আসছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়। দেশে প্রথম মৃত্যুর পর গত ৩৯ দিনে (রবিবার পর্যন্ত) মৃতের সংখ্যা বেড়ে ১৪৫ জন এবং প্রথম আক্রান্তের পর ৪৯ দিনে (রবিবার পর্যন্ত) আক্রান্তের সংখ্যা  ৫ হাজার ৪১৬ জনে পৌঁছেছে।

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ
করোনা সঙ্কটের মধ্যে গত ৩ এপ্রিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবার আগে হাত বাড়িয়েছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা রাজধানীর মিরপুর ও কাওরানবাজারের বেশ কয়েকটি এলাকার আড়াইশ পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণসহ দুঃস্থ পরিবারের বিভিন্ন মানুষের হাতে ১ হাজার মাস্ক তুলে দেয় শিক্ষার্থীরা।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যাবহার করে কোভিড-১৯ সনাক্তকরণের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে বলে তারা দাবি করেছে ওই বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগ, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিট ও কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের একদল গবেষক। সেই সাথে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের পাশে থাকার ও সহায়তা প্রদান করার লক্ষ্যে বিশেষ বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীদের আর্থিক সহায়তা বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

গণ বিশ্ববিদ্যালয়
গণ বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ ও কিট তৈরীর গবেষক দলের প্রধান ডা. বিজন কুমার শীল,  মাত্র ৫ মিনিটেই করোনা রোগী শনাক্ত করা সম্ভব এমন সাড়া জাগানো করোনা শনাক্তকরণ কিট তৈরী করে বাংলাদেশ সরকারের নিকট কিট হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের কোষাধ্যক্ষ খাদিজা আক্তার সেতু তারা গত ২৪ এপ্রিল বিকেলে কয়েকজন বন্ধুকে সম্পূর্ণ নিজ খরচে ঢাকার ধামরাই উপজেলার বিভিন্ন স্থানে গরীব ও অসহায় ৭০টি পরিবারে খাদ্য সহায়তা দিয়েছেন তিনি।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়
সেমিস্টার ফি’র জন্য নিজের জমানো টাকায় করোনায় ছিন্নমূল অসচ্ছল মানুষের পাশে দাঁড়িয়েছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাবরিনা সাবা। তিনি বিশ্ববিদ্যালয়ের ১০ম সেমিস্টারের শিক্ষার্থী। এছাড়া সাবা কণ্ঠশিল্পী হিসেবেও বেশ পরিচিত। তিনি গত ৮ এপ্রিল ঢাকার ভিতরে ছিন্নমূল মানুষসহ ঢাকার বাহিরে সামাজিক যোগাযোগের মাধ্যমে সহযোগিতা করেন ছিন্নমূল মানুষদের।

ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়
বৈশ্বিক এ মহামারি মোকাবেলায় সহায়তা করতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অ্যাক্সেস অ্যাকাডেমির শিক্ষার্থীরা সংগ্রহ করেছে ৩ লাখ ৭৪ হাজার ৩শ ৩ টাকা। অনলাইনের বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ‘ক্রাউড ফান্ডিং’য়ে এ অর্থ সংগ্রহ করেছে শিক্ষার্থীরা। ইডিইউর অ্যাক্সেস অ্যাকাডেমির কোর্সওয়ার্ক মেরাকি-৪ এর অংশ হিসেবে এ কার্যক্রম পরিচালনা করেন তারা। ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের পরামর্শে এ অর্থগুলোর অর্ধেক দরিদ্রদের মাঝে জরুরি খাদ্য সরবরাহে ব্যবহৃত হবে, এবং বাকি অর্ধেক কভিড-১৯ এ আক্রান্তদের চিকিৎসায় ভেন্টিলেটর ও চিকিৎসকদের পিপিই ক্রয়ের তহবিলে প্রদান করা হবে।

আইআইইউসি
করোনা পরিস্থিতিতে উপার্জনহীন হয়ে যাওয়া খেটে খাওয়া দিনমজুর শ্রেণির শতাধিক পরিবারকে খাদ্যসামগ্রী সহায়তা দিয়েছেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম (আইআইইউসি) এর ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক তাহের সেলিমের সমন্বয় ও তত্বাবধানে গড়া ‘ডালভাত’ প্রজেক্ট। এছাড়া ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীদের উদ্দ্যগে হ্যান্ড সেনিটাইজার ও তৌরি করা হয়। উল্লেখ্য ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক সংগঠন 'দশ টাকার স্বপ্ন যাত্রা' তারা হ্যান্ড সেনিটাইজারসহ জরুরী সেবা দেন সাধারণ মানুষদের।

বাংলাদেশ ইউনিভার্সিটি
করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ কার্যক্রম শুরু করেন দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি। তাদের উৎপাদিত ১০ হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার ইতোমধ্যে বিতরণের জন্য রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় এর অসহায় মানুষদের জন্য পাঠানো হয়েছে। বিতরণের কাজে সার্বিক সহযোগিতা করছে স্মাইল ফাউন্ডেশন এর সেচ্ছাসেবকবৃন্দ।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম
করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে সন্দেহভাজনদের কোয়ারেনটাইনে রাখার জন্য নিজেদের তৈরি ছাত্রীনিবাসকে সাময়িকভাবে চট্টগ্রাম জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন চট্টগ্রামের বেসরকারি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন : হৃদরোগে চবি শিক্ষকের মৃত্যু

ইউনিভার্সিটি আব ডেভলপমেন্ট অলটারনেটিভ
ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর লাইভ সায়েন্স অনুষদের গবেষকরা জানিয়েছেন, প্রাথমিক গবেষণায় অ্যাপিজেনিন, ভিটেক্সিন এবং আইসো ভিটেক্সিন নামের তিনটি যৌগিক উপাদান পাওয়া গেছে। যা নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে কাজ করতে সক্ষম। প্রথম ধাপের গবেষণায় সফলতার পর সোমবার দ্বিতীয় ধাপের গবেষণা শুরু হয়েছে।

আইইউবিএটি
সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একদিনের টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিলেও এদিক থেকে পিছিয়ে রয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয়। শুধুমাত্র ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার এন্ড টেকনোলজির (আইইউবিএটি) ফ্যাকাল্টি, অফিসার্স এবং স্টাফরা তাদের একদিনের বেতন দান করেছেন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে। এছাড়া অন্য কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এগিয়ে আসেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড