• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদরাসায় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক

  শিক্ষা ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৫:৫৭
ডোপ টেস্ট
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : সংগৃহীত)

মাদক মুক্ত বাংলাদেশ গড়তে ফাযিল কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বা বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানে ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র এর সত্যতা নিশ্চিত করেছে।

দেশের সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির চূড়ান্ত পরীক্ষার আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। মাদক মুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিশ্ববিদ্যালয়, ফাযিল-কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজ গুলোর মত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট চালু করার সুপারিশ করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সে প্রেক্ষিতে চলতি বছর থেকেই ফাযিল কামিল মাদরাসা ও ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে ভর্তির আগে শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে। চলতি মাসের শুরুতে এ নির্দেশনা মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে সূত্র দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছে।

জানা গেছে, গত ১ ডিসেম্বর জাতীয় সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির নবম সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশকে মাদকের অভিশাপ থেকে মুক্ত রাখতে এবং শিক্ষিত ও সুস্থ জাতি উপহার দিতে বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিতে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বা ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করে কমিটি। একই সঙ্গে সরকারি বেসরকারি চাকরিতে নিয়োগে ডেপাটেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়েছিল। 

আরও পড়ুন : দুই শিক্ষককে বরখাস্তের প্রতিবাদ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফোরামের

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আফছারুল আমিন, মো. হাবিবার রহমান, মো. সামছুল আলম দুলু, পীর ফজলুর রহমান ও সুলতান মোহাম্ম মনসুর আহমেদসহ সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ  ও সদস্য ড. মুহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড