• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্নাতকে বৃত্তি পাবে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থী

  শিক্ষা ডেস্ক

২৬ মার্চ ২০২০, ১৭:২৫
মাউশি
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (ছবি : সংগৃহীত)

স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে ৪ হাজার ৩৫৭ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৩২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ২২৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ বৃত্তি পাবে। ২০১৯-২০ অর্থবছরে ৭ বিশ্ববিদ্যালয়ের বৃত্তির কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সূত্রে জানা যায়, স্নাতক (সম্মান) পরীক্ষার ফলের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৭৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬ জিন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৮৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৮ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৬ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবে। খুলনা বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। আর ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১৪১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেবে সরকার।

আরও পড়ুন : প্রাইভেট পড়ানোয় শিক্ষককে জরিমানা

আরও জানা যায়, স্নাতক পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ১ হাজার ১২৫ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ১ হাজার ৮০০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৪৫০ টাকা ও বার্ষিক ৯০০ টাকা দেয়া হবে। আগামী এক বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড