• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সংক্রমণ

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট

  নিজস্ব প্রতিবেদক

১৫ মার্চ ২০২০, ১২:৩০
রিট আবেদন
হাইকোর্ট ভবন (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

রবিবার (১৫ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট আবেদন করেন। রিটে দেশের স্থল ও নৌবন্দর বন্ধের নির্দেশনাও চাওয়া হয়েছে।

করোনা ভাইরাস নিয়ে ছড়িয়ে পড়া আতঙ্কে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দাবি সামনে আসলেও এখনই বন্ধের সিদ্ধান্তে যেতে চাচ্ছে না মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওপর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের চাপ থাকলেও দুই মন্ত্রণালয়ই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে।

সূত্রে জানা যায়, দুই মন্ত্রণালয় এখন পর্যন্ত প্রতিষ্ঠান বন্ধের কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় যেভাবে বলবে সেভাবেই পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন : ঢাবি বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

এ দিকে করোনা ভাইরাসের সংক্রমণ সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এর প্রভাব পড়েছে শিক্ষা খাতেও। ইতোমধ্যে ৬১ দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে জাতীয়ভাবে বন্ধ করা হয়েছে ৩৯টি দেশে। এতে ৪২ কোটি ১৩ লাখ ৮৮ হাজার ৪৬২ শিক্ষার্থীর পড়ালেখা ব্যাহত হচ্ছে। আর আংশিক বন্ধ করা হয়েছে ২২ দেশে। এসব দেশে ৬৫ কোটি ৩৩ লাখ ৩৯ হাজার ৯৪৭ জন শিক্ষার্থী শিক্ষাঝুঁকিতে রয়েছে। পুরোপুরি ও আংশিক বন্ধ হওয়া শিক্ষা প্রতিষ্ঠানে ১০৭ কোটি ৪৭ লাখ ২৮ হাজার ৪০৯ জন শিক্ষার্থীই শিক্ষাঝুঁকিতে রয়েছে। শিক্ষা খাতে (কোভিড-১৯)-এর প্রভাব নিয়ে ইউনাইটেড নেশনস এডুকেশনাল সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (ইউনেসকো) গত শুক্রবার সর্বশেষ এই তথ্য প্রকাশ করেছে।

ওডি/এমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড