• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি শিক্ষার্থীকে অতিসত্বর ভারত ছাড়ার নির্দেশ

  শিক্ষা ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২১
সিএএ বিরোধী বিক্ষোভ
সিএএবিরোধী আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আফসারা অনিকা মিম নামে বাংলাদেশি এক শিক্ষার্থীকে ১৫ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিদেশি শিক্ষার্থী হয়ে সহপাঠীদের সঙ্গে এনআরসি-সিএএ বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় কেন্দ্রীয় সরকারের পক্ষে কলকাতার ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরও) থেকে ওই নির্দেশ দেওয়া হয়।

এফআরও অফিস থেকে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, আফসারার বিরুদ্ধে ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাই ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এর সেকশন ৩ এর সাবসেকশন (২) অনুযায়ী তাকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকা পাওয়ার ১৫ দিনের মধ্যে আফসারাকে ভারত ছাড়তে হবে। 

তবে নির্দেশিকায় তিনি ভারতবিরোধী ঠিক কি কার্যকলাপ করেছেন, সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। শুধু বলা হয়েছে, অ্যান্টি গভর্নমেন্ট অ্যাক্টিভিটিতে যুক্ত ছিলেন আফসারা।

আফসারার সহপাঠীদের বক্তব্য, সিএএবিরোধী একটি বিক্ষোভের সময় আফসারা কিছুটা দূরে দাঁড়িয়ে বন্ধুদের সঙ্গে কথা বলছিলেন। বিক্ষোভে অংশ নেয়নি সে। তিনি স্টুডেন্ট ভিসা নিয়ে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘ব্যাচেলর অব ডিজাইন’ নিয়ে পড়াশোনা করতে এসেছিলেন। সবেমাত্র প্রথম সেমিস্টারের পড়াশোনা শেষ করেছে সে।

আরও পড়ুন : শিক্ষক নিয়োগ : শূন্য পদের তথ্য সংশোধনের সময় বৃদ্ধি

তার এক সহপাঠী জানিয়েছেন, ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই নির্দেশে আফসারা ভয়ে অসুস্থ হয়ে পড়েছেন। এখন কি করবেন? কেন এই ভারতবিরোধী অভিযোগ? কি করেছিলেন তিনি? বিষয়গুলো আফসারা নিজেও বুঝে উঠতে পারছেন না। ফলে বাড়িতেও বিষয়টি সেভাবে জানাতে পারেনি সে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড