• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দশম শ্রেণির শিক্ষার্থীদের ছাড়পত্র দিতে মানা

  শিক্ষা ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৪
ছাড়পত্র
ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (ছবি :সংগৃহীত)

এখন থেকে টেস্ট পরীক্ষার পর দশম শ্রেণির কোনো শিক্ষার্থীকে ছাড়পত্র দেওয়া যাবে না। কতিপয় শিক্ষক ও তাদের সহযোগীদের দীর্ঘদিন ধরে টিসি ব্যবসার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

গত বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ঢাকা বোর্ডের জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। 

বোর্ড কর্মকর্তারা জানান, শিক্ষার্থীর অনলাইন রেজিস্ট্রেশন হওয়ার পর বিদ্যালয় কর্তৃপক্ষ বোর্ডের অনুমতি ব্যতীত ছাড়পত্র দিতে পারবে না। ১০ম শ্রেণিতে নির্বাচনি পরীক্ষার পর কোনো অবস্থাতে ছাড়পত্র দেওয়া হবে না।

এছাড়া পাঠদানের অনুমতি বা অ্যাকাডেমিক স্বীকৃতি ছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কেরতে পারবে না বলেও জানানো হয়েছে। কেবল শিক্ষা বোর্ড থেকে পাঠদানের অনুমতি ও স্বীকৃতি পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৮ম ও ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন করতে পারবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন : প্রাথমিকে সহকারী প্রধান শিক্ষকের নতুন পদ

জানা গেছে, দেশের বেশ কিছু প্রতিষ্ঠান টেস্টে ফেল করা শিক্ষার্থীদের টিসি নিয়ে অন্য প্রতিষ্ঠান থেকে রেজিস্ট্রেশন করিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মাধ্যমে বেশ কিছু অসাধু প্রতিষ্ঠান প্রধান শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নেন হাজার হাজার টাকা। আবার অনুমতি বা স্বীকৃতি ছাড়া প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদেরও টাকার বিনিময়ে নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থী বলে দাবি করেন অনেক প্রতিষ্ঠান প্রধান। তারা নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থী হিসেবে তাদের রেজিস্ট্রেশন ও ফরম পূরণ করিয়ে নিতে চান।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড