• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি মাসেই এমপিওভুক্তদের চূড়ান্ত তালিকা

  শিক্ষা ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ২১:০৭
এমপিও
শিক্ষা মন্ত্রণালয়ের লোগো (ছবি : সংগৃহীত)

চলতি মাসেই এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) প্রকাশিত তালিকাভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান যাচাই-বাছাই শেষে যোগ্যতা অর্জনকারী প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন তিনি।

অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বলেন, প্রথম ধাপে প্রকাশিত তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এতে যোগ্যতাহীন কয়েকটি প্রতিষ্ঠান বাদ দেওয়া হয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সকল যোগ্যতা পূরণ হয়েছে, তাদের প্রতিষ্ঠান পরিচিতি নম্বর (ইআইআইএন) নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।

তিনি বলেন, এরপর সেসব প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চাওয়া হবে। মাঠ পর্যায়ে সেসব আবেদন যাচাই-বাছাই করে শিক্ষকদের এমপিওভুক্তি করা হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য প্রকাশিত তালিকাভুক্ত ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন না হলেও তাদের তালিকাভুক্ত করা হয়েছে। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এ কমিটি এমপিওভুক্তি নীতিমালা অনুযায়ী যারা যোগ্যতা অর্জন করেনি, তাদের তালিকা থেকে বাতিল করার সুপারিশ করেছেন।

আরও পড়ুন : মুজিববর্ষে মোদী আসলে রক্তের বন্যা বয়ে যাবে : নুর

জানা গেছে, দীর্ঘ নয় বছর পর সারা দেশে ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। গত বছরের ২৩ অক্টোবর গণভবনে এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড