• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারও এসএসসি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল

  শিক্ষা ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৯
প্রশ্নপত্রে ভুল
২০২০ সালের এসএসসি পরীক্ষার একটি কেন্দ্র (ছবি : প্রতীকী)

এসএসসি পরীক্ষার প্রশ্নপত্রে হুবহু গাইড থেকে প্রশ্ন তুলে দেওয়ার আলোচনা শেষ না হতেই আবার রসায়ন বিষয়ের প্রশ্নপত্রে ভুল করা হয়েছে। 

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত রসায়ন বিষয়ের এমসিকিউ প্রশ্নপত্রে একটিতে কোনো সঠিক উত্তর রাখা হয়নি। রাজধানীর বিভিন্ন কেন্দ্রের একাধিক পরীক্ষার্থী ও শিক্ষক এ তথ্য নিশ্চিত করেছেন।

বিষয়টি পরীক্ষার্থীরা পরিদর্শকদের নজরে আনলেও কোনো প্রতিকার পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে। তবে, বৃহস্পতিবার দুপুরে পরীক্ষা শেষ হওয়ার কয়েক ঘণ্টা পরও ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ বিষয়ে কিছুই জানানো হয়নি। রাত আটটার দিকে শিক্ষাবোর্ডের দুইজন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করা হলে তারা কিছুই জানেন না বলে দাবি করেন। 

জানা যায়, উদ্দীপকের ১ নম্বর প্রশ্ন হলো বিকারে মিশ্রিত দ্রবণটির ঘনমাত্রা কত? এই প্রশ্নের জন্য দেওয়া চারটি উত্তরের সবকটিই ভুল। সঠিক উত্তর হবে ১.৩১।  

এ বিষয়ে ক্ষুব্ধ অভিভাবকরা জানান, প্রশ্নপত্র পদ্ধতির প্রশিক্ষণ ও পাবলিক পরীক্ষা সংস্কার পদ্ধতি বিফলে যাচ্ছে। পাঁচ বছরে সৃজনশীল প্রশ্ন পদ্ধতির বিষয়ে ৯ লাখ ২৬ হাজার শিক্ষক ও কর্মকর্তা দেশ-বিদেশে প্রশিক্ষণ পেলেও এর সুফল মিলছে না। এ সংক্রান্ত বিভিন্ন কাজে পাঁচ বছরে প্রায় দুই হাজার ৭৭৯ কোটি টাকা ব্যয় করা হয়েছে। পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নে এখনো নিষিদ্ধ নোট-গাইড বইয়ের ওপর নির্ভরশীল থাকছে শিক্ষা বোর্ডগুলো।

আরও পড়ুন : হাবিপ্রবিতে নারী শিক্ষককে কটূক্তিকারীর কুশপুত্তলিকা দাহ

শিক্ষাবিদরা বলছেন, যেসব শিক্ষক-কর্মকর্তা নিষিদ্ধ নোট-গাইড বই প্রণয়ন এবং কোচিং বাণিজ্যের সঙ্গে জড়িত তাদের অনেকেই আবার পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়নের দায়িত্ব পাচ্ছেন। এতে বারবার পাবলিক পরীক্ষায় বিশৃঙ্খলা হচ্ছে। নোট-গাইড বই থেকে হুবহু প্রশ্ন পাবলিক পরীক্ষায়ও দেওয়া হচ্ছে। তাছাড়া পুরো সৃজনশীল প্রশ্ন পদ্ধতিকে বিতর্কিত করতে নিষিদ্ধ নোট-গাইড বই ও কোচিং ব্যবসায়ীরা নানাভাবে চেষ্টা করে যাচ্ছে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড