• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অধ্যক্ষ নিয়োগে ক্ষমতা পাচ্ছে ডিসি-ইউএনও

  শিক্ষা ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫৭
অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ
শিক্ষা মন্ত্রণালয় লোগো (ছবি : সংগৃহীত)

মাদরাসার শীর্ষ পদ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে এখন থেকে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) ক্ষমতা পাচ্ছেন। সম্প্রতি এ বিষয়টি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয় মাদরাসা অধিদপ্তরকে চিঠি দিয়েছে।

মাদরাসা শিক্ষা বিভাগের কর্মকর্তাদের অভিযোগ, মাদরাসার শীর্ষ পদ দুটিতে নিয়োগ দিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ একটি গ্রুপ নানা ধরনের বাণিজ্যে লিপ্ত হয়। এর সঙ্গে যুক্ত হয় মাদরাসা অধিদপ্তরের একটি সিন্ডিকেট। অর্থের বিনিময়ে অযোগ্য প্রার্থীকে নিয়োগ পাইয়ে দিতে স্থানীয় ও অধিদপ্তরের একটি বলয় তৈরি করে। কখনো স্থানীয় বিষয়াদি না জেনেই হঠাৎ করে একজন প্রার্থীকে বাদ দিয়ে দেন অধিদপ্তরের প্রতিনিধি।

কর্মকর্তারা জানান, মাদরাসা অধিদপ্তরের শিক্ষা ক্যাডারের একজন উপপরিচালক এবং একজন সহকারী পরিচালক মিলে সব নিয়োগ কমিটিতে যান। সারাদেশ থেকে তাদের বিরুদ্ধে অভিযোগ আসার পর উপপরিচালককে বদলি করলেও অদৃশ্য কারণে তারা এখনো রয়েছেন অধিদপ্তরে। নানা চেষ্টায় এ বলয় ভাঙাতে না পেরে ডিসি-ইউএনওদের মাধ্যমে অধ্যক্ষ, উপাধ্যক্ষ নিয়োগ দিতে উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগ।

আরও পড়ুন : প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২৩ ফেব্রুয়ারি

কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুনসী শাহাবুদ্দীন আহমেদ বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে মাদরাসা অধিদপ্তরের কর্মকর্তা নাই বললেই চলে। এজন্য স্থানীয় প্রশাসন দিয়ে মাদরাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ কমিটিতে স্থানীয় প্রশাসনের কর্মকর্তা থাকবে। জেলা পর্যায়ে ডিসির এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিনিধি থাকবেন। এর ফলে নিয়োগ প্রক্রিয়ায় জটিলতা কমার পাশাপাশি আরও স্বচ্ছতা আসবে বলে আমরা মনে করছি। তাই অধিদপ্তরকে এ নির্দেশনা দিয়েছি।

অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়োগ সিন্ডিকেট প্রসঙ্গে তিনি বলেন, অধিদপ্তরের কারও বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠেছে বলেই আমরা স্বচ্ছতা চাচ্ছি।

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড