• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউএনওর তদন্ত ছাড়া বিএড কলেজ নয়

  শিক্ষা ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫১
বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (ছবি : সংগৃহীত)

অনুমোদনের আগে বিএড ও টিচার্স ট্রেনিং কলেজগুলোর প্রয়োজনীয়তা যাচাই করতে জেলা পর্যায়ে ৪ সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তারা তদন্ত করে কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা যাচাই করবেন।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ কমিটি গঠন করা হয়। মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, অনেক স্থানে প্রয়োজনীয়তা ছাড়াই গড়ে উঠেছে বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ। এগুলো কাগজপত্রে অনুমোদন পেলেও অনেক কলেজ স্থাপনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে। তাই বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ অনুমোদন দেওয়ার আগে প্রয়োজনীয়তা যাচাই করা হবে। এ লক্ষ্যে জেলা পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। 

সূত্র আরও জানায়, কমিটির সভাপতি করা হয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসককে। জেলা সদরে অবস্থিত প্রথম সরকারি কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারকে কমিটির সদস্য করা হয়েছে। এছাড়া জেলা শিক্ষা অফিসার এ কমিটির সদস্য সচিবের দায়িত্বপালন করবেন।

আরও পড়ুন : এসএসসির পরীক্ষা কেন্দ্রে শিক্ষকদের নকল সরবরাহ!

জানা গেছে, বিএড ও টিচার্স ট্রেনিং কলেজ অনুমোদনের আগে প্রতিষ্ঠান থেকে জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবে। তিনি অতিরিক্ত জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে আবেদন করা প্রতিষ্ঠানের বিষয়ে তদন্ত করবেন। তদন্ত প্রতিবেদন কমিটির সভায় উপস্থাপন করা হবে। পরে সভার কার্যবিবরণীসহ সে প্রতিবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাঠাবে। এরপর প্রতিবেদন যাচাই করে পরবর্তী ব্যবস্থা নেবে জাতীয় বিশ্ববিদ্যালয়।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড