• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাধারণ শিক্ষায় সবার কর্মসংস্থান সম্ভব নয় : নওফেল

  নিজস্ব প্রতিবেদক

০৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৪
কারিগরি শিক্ষা
আইডিইবি ভবনে আয়োজিত কর্মশালায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল (ছবি : সংগৃহীত)

প্রচলিত সাধারণ শিক্ষার মাধ্যমে দেশের সবার কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি জানান, শিক্ষার্থীদের স্বাবলম্বী করতে কারিগরি শিক্ষায় জোর দিচ্ছে সরকার। প্রতিটি সাধারণ ধারার বিদ্যালয়ে কমপক্ষে দুটি বৃত্তিমূলক ট্রেড চালু করা হচ্ছে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) আইডিইবি ভবনে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বৃত্তিমূলক শিক্ষাকে কেবল কারিগরি ধারার শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ রাখা যাবে না। এজন্য সব শিক্ষার্থীদের দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কারিগরি শিক্ষার সুযোগ ও পরিধি বাড়ানো হবে।

তিনি বলেন, কারিগরি শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে নানা কার্যক্রম গ্রহণ করা হবে। বৃত্তিমূলক ও কারিগরি দক্ষতাকে বৈশ্বিক পরিমণ্ডলে কাজে লাগাতে বিদেশি ভাষায় পারদর্শিতা অর্জনের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় কারিগরি শিক্ষায় অংশগ্রহণ ১৭ শতাংশে উন্নীত হয়েছে। তবে, মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের আরও যত্নবান হতে হবে।

আরও পড়ুন : এসএসসির প্রশ্নপত্র বিতরণে নতুন নির্দেশনা

এ সময় উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. সানোয়ার হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ এবং ফিলিপাইনের কলম্ব প্লান স্টাফ কলেজের মহাপরিচালক ড. রাম হরি লামিচানি প্রমুখ।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড