• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাইড বই থেকে প্রশ্ন তুলে দেওয়ার পক্ষে নয় তুষার

  শিক্ষা ডেস্ক

০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৪
গাইড বই থেকে প্রশ্ন
নাগরিক টেলিভিশনের সিইও ডা. আবদুন নূর তুষার (ছবি : সংগৃহীত)

গাইড বই থেকে প্রশ্ন হুবহু তুলে দিলে সমালোচনা বা অযৌক্তিক মনে করা ঠিক হবেনা বলে মনে করেন ডা. আবদুন নূর তুষার। গাইড বই থেকে প্রশ্ন তুলে দেওয়ার বিষয়টি অযৌক্তিক বলেও মনে করেন তিনি।

মঙ্গলবার (৪ জানুয়ারি) রাতে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের টক শোতে অংশ নিয়ে তিনি এই মনোভাবের কথা জানান।

নাগরিক টেলিভিশনের সিইও ডা. আবদুন নূর তুষার বলেন, ‘প্রশ্ন তো প্রশ্নই, কোনো না কোনো বইয়ের, কোথাও না কোথাও, কেউ না কেউ এ প্রশ্নটা শিখেছে, পড়েছে বা বলেছে। তাই গাইডে প্রশ্ন আছে বলে সেটি করা যাবে না, তাহলে সমস্ত বিসিএস এর গাইড বই বাতিল করতে হবে। কারণ, বিসিএস এর পুরনো প্রশ্নগুলি আগে থেকে পাওয়া যায়। এসব গাইড থেকেতো পুরনো প্রশ্ন আসেই।’

বোর্ডের প্রশ্ন প্রসঙ্গে তিনি বলেন, বোর্ডও পুরনো প্রশ্ন পুনরাবৃত্তি করে, এবং এটা হয়েই থাকে।

টক শোতে লাইভে যুক্ত হন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেখানে গাইড বই থেকে হুবহু প্রশ্ন তুলে দেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই সমস্যা সমাধানে সরকার শতভাগ তৎপর থাকবে এবং ষোল আনাই সমস্যা এড়াতে হবে বলে মন্তব্য করেন তিনি।

এছাড়া ২০১৮ সালের প্রশ্নপত্র পুনরাবৃত্তি সম্পর্কেও কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, প্রতিবছর নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে অনিয়মিতরাও পরীক্ষা দেন। মন্ত্রণালয়ের কঠোর নির্দেশনা আছে, নিয়মিত-অনিয়মিত শিক্ষার্থীদের ভিন্ন কক্ষে পরীক্ষা নিতে হবে। কিন্তু এ ক্ষেত্রে কেন্দ্র সচিব এই নির্দেশনা অনুসরণ করেননি বলেই এ বিভ্রাট হয়েছে।

আরও পড়ুন : ফরম পূরণ ছাড়াই পরীক্ষা দিচ্ছে ২ শিক্ষার্থী!

প্রসঙ্গত, ঢাকা শিক্ষা বোর্ডের এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষার প্রশ্নপত্র গাইড বই থেকে হুবহু তুলে দেওয়া হয়। বিষয়টি তদন্ত করে জড়িতদের চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেই সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন তিনি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড