• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যোগ্য শিক্ষক নিয়োগের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

  নিজস্ব প্রতিবেদক

২৮ জানুয়ারি ২০২০, ১৯:১৬
যোগ্য ব্যক্তিকে শিক্ষক নিয়োগ
ইউজিসিতে আয়োজিত কর্মশালায় অতিথিরা (ছবি : সংগৃহীত)

যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া না হলে উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না বলে মনে করেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। তাই তিনি দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের যোগ্য শিক্ষক নিয়োগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ইউজিসিতে আয়োজিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমশ নিম্নমুখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করা হচ্ছে না। যোগ্য ব্যক্তিকে নিয়োগ করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

তিনি বলেন, শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ এমন ব্যক্তিদের নিয়োগ প্রদান করা হলেই দেশের উচ্চশিক্ষা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। শুধুমাত্র শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়িয়ে শিক্ষার গুণগতমান বাড়ানো যাবে না। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে হারানো ভাবমূর্তি পুনরুদ্ধার করতে হবে।

অনিয়ম করলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও পার পাবে না উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, সাবজেক্ট খোলা ও শিক্ষার্থী ভর্তিতে ইউজিসির অনুমতি ও নিয়ম মেনে চলতে হবে। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অনুমোদিত সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির জন্য জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন : অনার্স তৃতীয় বর্ষ পরীক্ষার সময় পরিবর্তন

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন— ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী। এছাড়া আরও উপস্থিত ছিলেন ৪২টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইউজিসি ও আইকিউএসির পরিচালকরা।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড