• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্র্যাজুয়েশন ছাড়া ফাজিল মাদরাসার সভাপতি নয়

  শিক্ষা ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ২২:৩৯
গ্র্যাজুয়েশন ছাড়া ফাজিলের সভাপতি নয়
হাইকোর্ট (ছবি : সংগৃহীত)

গ্র্যাজুয়েশন (অন্তত ডিগ্রি পাস) ছাড়া ফাজিল (স্নাতক) মাদরাসার গভর্নিং বডির সভাপতি হওয়া যাবে না। এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানির পর রায় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২১ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন মো. হুমায়ূন কবির। তাকে সহযোগিতা করেন মুনতাসীর শাহীন ও মো. আল-আমিন।

এতে বলা হয়, প্রতিষ্ঠান প্রধানরা প্রথমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্নাতক ডিগ্রিধারী তিনজন ব্যক্তির নাম পাঠাবেন। এদের মধ্যে থেকে উপাচার্য একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। কিন্তু ডিও লেটারে কেউ সভাপতি হলে সেটা বাতিল হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

এ দিকে, বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে ডিও লেটারধারী মো. বেলাল হোসাইনকে মনোনয়ন দেওয়ায় তার সভাপতি পদ বাতিল করেন হাইকোর্ট।

হুমায়ূন কবির বলেন, ২০১৮ সালের ৮ মার্চ বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠান প্রধান শুধু তার নামই সুপারিশ করে উপাচার্যের কাছে পাঠিয়েছিলেন।

আরও পড়ুন : সেশন ফিয়ের নামে অতিরিক্ত অর্থ আদায় বন্ধের নির্দেশ

তিনি বলেন, এরপর বেলাল হোসাইন বাবুলকে সভাপতি পদে মনোনয়ন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদরাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম। ২০১৮ সালের ৮ এপ্রিল হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। রুলের শুনানি শেষে আদালত ২১ জানুয়ারি গ্র্যাজুয়েট ব্যক্তি ছাড়া (অন্তত ডিগ্রি পাস) দেশের কোনো ফাজিল-কামিল (স্নাতক) মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে পারবে না বলে রায় দিলেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড