• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাইড কিনতে বাধ্য করা শাস্তিযোগ্য অপরাধ

  শিক্ষা ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ২১:৪৪
নোট-গাইড
নোট-গাইড কিনতে শিক্ষার্থীদের বাধ্য করা বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ। (ছবি : সংগৃহীত)

অতিরিক্ত বই বা নোট-গাইড কিনতে শিক্ষার্থীদের বাধ্য করা বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সেইসঙ্গে কারিকুলামের বাইরে বই বা নোট কিনতে ও পড়তে শিক্ষার্থীদের বাধ্য করা শাস্তিযোগ্য অপরাধ বলেও জানিয়েছে অধিদপ্তর। দেশজুড়ে নোট-গাইড সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশনা দেওয়া হয়।

সোমবার (২০ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত লিখিত নির্দেশনা আঞ্চলিক পরিচালক এবং সব জেলা-উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে। 

শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মো. গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নির্দিষ্ট কারিকুলামের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট বই পড়তে বা কিনতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে। যা বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।

আরও পড়ুন : প্রাইম মিনিস্টার ফেলোশিপ পেলেন বেরোবির শিক্ষক

তাই সব অঞ্চল, জেলা, উপজেলা ও থানার শিক্ষা কর্মকর্তাদের এ সব বিধি বহির্ভূত কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। এছাড়া সমন্বিত মনিটরিংয়ের আওতায় বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সঠিকভাবে মনিটর করা হচ্ছে কি না তা তদারকির নির্দেশও দেওয়া হয় মাঠপর্যায়ের কর্মকর্তাদের।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড