• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩২৯টি কারিগরি প্রতিষ্ঠান স্থাপনের অনুমোদন

  নিজস্ব প্রতিবেদক

২১ জানুয়ারি ২০২০, ১৭:১০
কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠক। (ছবি : সংগৃহীত)

উপজেলা পর্যায়ে ৩২৯টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) স্থাপনের জন্য প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকার প্রকল্প বাস্তবায়িত হলে কারিগরি বিষয় অন্তর্ভুক্তির প্রয়োজনীয় সুবিধা সৃষ্টি হবে। সেই সঙ্গে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২১ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের বৈঠকে এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ তথ্য নিশ্চিত করেছেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে কর্মক্ষম যুবকদের দেশে ও বিদেশে বর্তমান এবং ভবিষ্যৎ চাকরি বাজারের চাহিদার চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি গড়ে তোলা সম্ভব হবে। এছাড়া প্রকল্পটির মাধ্যমে ৪টি ট্রেড ও ৪টি স্বল্পমেয়াদি প্যারাট্রেড কোর্স চালু হবে। ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন : কারিগরি শিক্ষায় ২১ হাজার কোটি টাকার প্রকল্প

জানা যায়, নতুন প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে ৯৮৪ একর ভূমি অধিগ্রহণ ও ক্রয়, অ্যাকাডেমিক কাম ওয়ার্কশপ ও প্রশাসনিক ভবন নির্মাণ, শিক্ষক ডরমিটরি, ছাত্রীনিবাস, বাউন্ডারি ওয়াল, অভ্যন্তরীণ রাস্তা, গভীর নলকূপ, ৫০০ কেভিএ সাবস্টেশন, শহীদ মিনার, মুক্তিযোদ্ধা মনুমেন্ট এবং পানি সংরক্ষণাগার ইত্যাদি। এটি বাস্তবায়িত হলে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা কার্যক্রমের শুরু এবং প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক নতুন শিক্ষার্থী অধ্যয়নের সুযোগ সৃষ্টি হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড