• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৯টি সহকারী শিক্ষকের পদ সংরক্ষণের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি ২০২০, ২২:৪৫
নারী কোটা পূরণ
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা। (ছবি : সংগৃহীত)

শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ নারী প্রার্থীদের ৬০ শতাংশ কোটা পূরণ করে নিয়োগের নির্দেশনা দিতে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে নারী প্রার্থীদের সহকারী শিক্ষক পদে নিয়োগে নির্বাচিত না করা কেন অবৈধ হবে না তাও জানতে চাওয়া হয়েছে। রিটকারীদের জন্য ২৯টি সহকারী শিক্ষকের পদ সংরক্ষণেরও নির্দেশ দিয়েছে আদালত।

সোমবার (২০ জানুয়ারি) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এ এফ এম নাজমুল হাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন। রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ ৪ জনকে বিবাদী করা হয়েছে। রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এ তথ্য নিশ্চিত করেন।

ছিদ্দিক উল্লাহ বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩ এর ৭ বিধিতে বলা হয়েছে, সরাসরি নিয়োগযোগ্য পদগুলোর ৬০ শতাংশ নারী প্রার্থীদের দ্বারা পূরণ করতে হবে। ফলে ৬১ জেলায় ১৮ হাজার ১৪৭ জন চূড়ান্তভাবে নির্বাচিত হয়। এতে নারী প্রার্থীদের তুলনায় পুরুষ প্রার্থীদের বেশি নির্বাচিত করা হয়েছে।

আরও পড়ুন : ২৬ হাজার স্কুলে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা

তিনি আরও বলেন, ভোলা জেলায় সর্বমোট ৩৪৪ প্রার্থী চূড়ান্ত ফলে নির্বাচিত হয়। তার মধ্যে ১২৭ জন নারী ও ২১৭ জন পুরুষ প্রার্থীকে নির্বাচিত করা হয়েছে। কিন্তু ৬০ শতাংশ নারী প্রার্থী হিসেবে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ২০৬ জন নারী প্রার্থী নির্বাচিত হওয়ার কথা। তাই, ৬০ শতাংশ নারী কোটায় নিয়োগের নির্দেশনা চেয়ে এ রিট পিটিশন দায়ের করেছিলেন ভোলা জেলার প্রার্থীরা। রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেন হাইকোর্ট।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড