• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেশাদার না হয়েও তিনি একজন আদর্শ শিক্ষক

  শিক্ষা ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১৯:৫২
শিক্ষা দান
শ্রেনিকক্ষে পাঠদান করছেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ। (ছবি : সংগৃহীত)

প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের গল্পের মাধ্যমে পাঠদান করেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ। পেশাদার না হলেও বাচ্চাদের সঙ্গে তার আচরণ একজন আদর্শ শিক্ষকের মতোই। সময় পেলেই ছুটে যান কাছের কোনো বিদ্যালয়ে। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ঢুকে পড়েন যে কোনো ক্লাসে। প্রায়ই ডাকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের গণিত ও ইংরেজি ক্লাস নেন তিনি।

গত বুধবার (১৫ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে তাকে পাওয়া যায় ডাকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির ক্লাসে। গল্পে গল্পে শিশু শিক্ষার্থীদের জমিয়ে রেখেছেন তিনি।

শিক্ষকতার বিষয়ে জানতে চাইলে অমিত দেবনাথ বলেন, বেলা সাড়ে ১১টার দিকে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর (স্থানীয় এমপি) একটা প্রোগ্রাম আছে। এসে দেখি সাড়ে ১০টা বাজে। এক ঘণ্টা সময় হাতে আছে। এজন্য পাশের এই স্কুলে পড়াতে চলে এসেছি। বাচ্চাদের পড়াতে আমার খুব ভালো লাগে। শিক্ষা ছড়িয়ে দেওয়ার মতো আনন্দ আর কিছুতে নেই।

জানা যায়, ৩০তম বিসিএসের এই কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। এক সময় ইচ্ছে ছিল শিক্ষক হওয়ার। কিন্তু হয়েছেন সরকারি প্রশাসনিক কর্মকর্তা। শিক্ষকতা করার সুপ্ত বাসনা এখনো হৃদয়ে ধারণ করেন তিনি। আর এজন্য সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি সুযোগ পেলেই চলে যান স্কুলে।

আরও পড়ুন : চরিত্র গঠনে বিদ্যালয় একমাত্র নিয়ামক : কৃষিমন্ত্রী

এ প্রসঙ্গে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ভাবতাম শিক্ষক হবো। সেটা হতে পারিনি। কিন্তু যখনই সুযোগ পাই বিভিন্ন স্কুলে গিয়ে পড়াই। ছোট ছোট বাচ্চাদের পড়ানো অসাধারণ ব্যাপার। এতে দুটি লাভ হয়। ১, বাচ্চাদের পড়াতে পারছি। ২, ওই স্কুলে কোনো সমস্যা আছে কিনা সেটাও জানতে পারছি। যেমন: ডাকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে জানতে পারলাম, স্কুলের পাশে তিনটি সিটকাটিং কারখানা রয়েছে। এগুলোর শব্দে বাচ্চাদের লেখাপড়ায় বিঘ্ন ঘটছে। সঙ্গে সঙ্গে স্কুল চলাকালে কারখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড