• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঠদানের অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানের স্বীকৃতি ফেব্রুয়ারিতে

  শিক্ষা ডেস্ক

২০ জানুয়ারি ২০২০, ১৯:০২
পাঠদানের অনুমোদন
শিক্ষা মন্ত্রণালয়। (ছবি : দৈনিক অধিকার)

প্রায় দুই বছর বন্ধ থাকার পর পাঠদানের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। যোগ্যতা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে স্বীকৃতি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, সম্প্রতি এ সংক্রান্ত একটি সভা হয়েছে। চারটি বিভাগের আবেদন যাচাই-বাছাই চূড়ান্ত পর্যায়ে। চলতি সপ্তাহে আরও একটি সভা হওয়ার কথা রয়েছে। এ মাসের মধ্যেই সকল বিভাগের আবেদন যাচাই-বাছাই কাজ শেষ করা হবে। যোগ্যতা অর্জন করা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আগামী মাসের মধ্যে পর্যায়ক্রমে স্বীকৃতি প্রদান করে নির্দেশনা জারি করা হবে।

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে দীর্ঘদিন ধরে পাঠদানের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোর পাঠদানের স্বীকৃতি স্থগিত রাখা হয়েছে। গত দুই বছর থেকে স্বীকৃতি কার্যক্রম বন্ধ থাকায় সারাদেশ থেকে দেড় হাজারের বেশি আবেদন জমা হয়েছে। সম্প্রতি এসব আবেদন যাচাই-বাছাই কাজ শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে বরিশাল, চট্টগ্রাম, যশোর ও কুমিল্লা বিভাগের আবেদন যাচাই-বাছাই কাজ শেষ পর্যায়ে রয়েছে। চলতি মাসের মধ্যে দেশের ৮ বিভাগের সকল আবেদন যাচাই কাজ শেষ করা হবে। আগামী মাসের (ফেব্রুয়ারি) প্রথম সপ্তাহে যোগ্য প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে পাঠদানের স্বীকৃতি দেওয়া হবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও স্বীকৃতি কমিটির প্রধান সমন্বয়ক মোমিনুর রশিদ আমিন বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য নতুন করে পাঠদান স্বীকৃতি কার্যক্রম বন্ধ আছে। দীর্ঘদিন এটি বন্ধ থাকায় সারাদেশের দেড় হাজারের মতো আবেদন জমা হয়েছে।

আরও পড়ুন : চরিত্র গঠনে বিদ্যালয় একমাত্র নিয়ামক : কৃষিমন্ত্রী

তিনি আরও বলেন, স্বীকৃতি প্রদানের জন্য বিভিন্ন মাধ্যমে প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হচ্ছে। সর্বশেষ প্রতিষ্ঠানের অবস্থা, অবকাঠামো, পাসের হার, শিক্ষার্থী ও শিক্ষক সংখ্যাসহ পাঠদানের অনুমোদন পাওয়ার পর দুই বছর হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এসব বিষয়ে সন্তোষজনক প্রমাণ পাওয়া গেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়া হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড