• সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৩ মাঘ ১৪২৬  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক প্লাটফর্মে আসছে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়

  শিক্ষা ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ২০:৫৪
পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়
ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের উদ্বোধন (ছবি : সংগৃহীত)

২০২১ সালের মধ্যে দেশের পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সেবাগুলো একটি নির্দিষ্ট প্লাটফর্মে আসবে। এ লক্ষ্যে রাজধানীর গণপূর্ত ভবনের অডিটোরিয়ামে শুরু হয়েছে ছয় দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের উদ্বোধন করা হয়। ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর, এটুআই এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এ কর্মশালার আয়োজন করে।

এ কর্মশালার মাধ্যমে দেশের বিশ্ববিদ্যালয়সমূহে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম গঠন করা হবে। ২০২১ সালের মধ্যে এ সফটওয়্যারটি দেশের সকল বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস ও মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী। ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন এ টু আই এর ফরহাদ জাহিদ শেখ।

প্রধান অতিথির বক্তব্যে জিয়াউল আলম বলেন, দেশের বিশ্ববিদ্যালয়ে ইউনিফর্মড ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার ও ইন্টিগ্রেটেড ইউনিভার্সিটি ইনফরমেশন ম্যানেজমেন্ট প্লাটফর্ম তৈরির জন্য এ উদ্যোগ গ্রহণকে সাধুবাদ জানাই। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও সেবার মান উন্নত হবে।

সভাপতির বক্তব্যে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ এর মাধ্যমে সুন্দর একটি ব্যবস্থা তৈরি হবে। কিছু নতুন বিষয় যুক্ত হবে। এটি চতুর্থ শিল্প বিপ্লব ও টেকসই উন্নয়নের লক্ষমাত্রা অর্জনে সহায়তা করবে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সেবাসমূহে ইনোভেশন আনা প্রয়োজন। এ কর্মশালার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ইন্টিগ্রেটেড সিস্টেম তৈরি করা হবে।

আরও পড়ুন : পৃথক কারিগরি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান হবে

তিনি আরও বলেন, এ সফটওয়্যারের ফলে জাতীয় পর্যায়ে একটি ডাটাবেজ, এআই বেইজড স্মার্ট এনালিটিক্স তৈরি, ডিজিটাল ডিভাইসের বিভাজন হ্রাস, কেন্দ্রীয় তথ্য গেটওয়ে এবং বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে একটি অভিন্ন নেটওয়ার্ক গড়ে উঠবে।

অনুষ্ঠানে দেশের ৩৬টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড