• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএম কলেজে পূজার আয়োজন নিয়ে মতবিরোধ

  বরিশাল প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০২০, ২০:২০
সরস্বতী পূজার আয়োজন
বরিশালের বিএম কলেজ (ছবি : সংগৃহীত)

বরিশালের বিএম কলেজে সরস্বতী পূজার আয়োজনকে কেন্দ্র করে শিক্ষকদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। 

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এক সভায় এ নিয়ে কয়েক শিক্ষকের মধ্যে বাগবিতণ্ডাও ঘটে। শিক্ষকদের একাংশ আসন্ন সরস্বতী পূজা কেন্দ্রীয়ভাবে আয়োজন করার প্রস্তাব দিলেও অপরাংশ দাবী তুলেছেন সব বিভাগে আয়োজন করা হোক। তাছাড়া উপ কমিটি গঠন নিয়েও মতবিরোধ দেখা দেয় শিক্ষকদের মধ্যে। এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে না আসায় আগামী শনিবার সভার আহবান করা হয়েছে।

কলেজ সূত্রে জানা গেছে, শিক্ষক পরিষদে সরস্বতী পূজার আয়োজন নিয়ে সভা করেন শিক্ষকরা। ওই সভায় কয়েকজন সিনিয়র শিক্ষক প্রস্তাব করেন যে, সব বিভাগে হিন্দু ছাত্র ও শিক্ষক পর্যাপ্ত না থাকায় কেন্দ্রীয়ভাবে একটি পূজার আয়োজন করা হোক। উপ কমিটি গঠনের ক্ষেত্রেও সিনিয়রদের গুরুত্ব দেওয়ার কথা ওঠে। তবে এর বিরোধিতা করেন শিক্ষকদের অপর একটি অংশ। সভা চলাকালে হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার বিশ্বাস এর সঙ্গে রসায়ন বিভাগের প্রভাষক বিকাশ কুসুম দাস এর প্রকাশ্যে বাগবিতণ্ডা ঘটে। এ সময় আরও কয়েকজন তাতে জড়িয়ে পরেন। পরে শিক্ষক সমিতির সম্পাদকের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। চূড়ান্ত সিদ্ধান্তের জন্য শনিবার অধ্যক্ষের উপস্থিতিতে সভা ডাকা হয়েছে।

জানতে চাইলে হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার বিশ্বাস বলেন, সভায় এক জনের প্রস্তাবে আরেকজন আপত্তি তুলেছেন। যা হয়েছে তা মীমাংসাও হয়েছে। 

তিনি বলেন, শিক্ষক বিকাশ জুনিয়র হয়েও বেয়াদবি করেছেন। তার আচরণগত ত্রুটি রয়েছে। সার্বজনীন এ পূজায় সবার মতামত থাকতেই পারে। যেসব বিভাগে ছাত্র কম তারা কিভাবে আয়োজন করবে। তাছাড়া ফান্ডও কম। কেন্দ্রীয়ভাবে পূজা করলে আকর্ষণ বারে।

এ প্রসঙ্গে রসায়ন বিভাগের প্রভাষক বিকাশ কুসুম দাস বলেন, পূজা কেন্দ্রীয়ভাবে হওয়ার কথা ছিল। তবে গত বার যেমন হয়েছে তেমনই হবে। এ নিয়ে সভায় শিক্ষকদের মধ্যে কোন মতবিরোধ বা তর্ক হয়নি বলে তিনি দাবী করেন।

আরও পড়ুন : শিশুদের স্কুলমুখী করতে অভিনব উদ্যোগ

এ ব্যাপারে বিএম কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক আল আমিন সরোয়ার বলেন, পূজা নিয়ে অনানুষ্ঠানিক সভা হয়েছিল। তাতে নিজেদের মধ্যে তর্ক হয়েছে। গত বছরের মত সব বিভাগে পূজা হবে, নাকি নতুন আদলে কেন্দ্রীয়ভাবে হবে তা নিয়ে মতবিরোধ দেখা দেয়। এক পর্যায়ে ২-৩জন শিক্ষক তর্কে জড়িয়ে পরেন। কমিটি গঠন নিয়েও মতবিরোধ রয়েছে।

তিনি আরও বলেন, সরস্বতী পূজা কেন কয়েকজনে সংকোচিত করতে চান তা বোঝা যাচ্ছে না। তবে শনিবার এ বিষয়ে অধ্যক্ষের উপস্থিতিতে আনুষ্ঠানিক সভা হবে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড