• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু

  শিক্ষা ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৫:৫০
এসএসসি
এসএসসি পরীক্ষার্থী (ফাইল ছবি)

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। এ বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১০ লাখ ২৪ হাজার ৩৬৩ ছাত্র এবং ১০ লাখ ২৩ হাজার ৪১৬ ছাত্রী।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পরীক্ষা সংক্রান্ত আইনশৃঙ্খলা নিয়ে বৈঠকের পর সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

১ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। আর কারিগরির ব্যবহারিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে। গতবছর ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। এবার ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কমেছে। এ বছর বাংলা দ্বিতীয়পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে। নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলো ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করবে। কেন্দ্র ওই নম্বর ব্যবহারিক নম্বরের সঙ্গে যোগ করে অনলাইনের মাধ্যমে বোর্ডে পাঠাবে।’

তিনি আরও বলেন, ‘গতবারের ন্যায় এবারও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা শেষ হবে। যদি কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ায় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ অভিভাবক ও শিক্ষার্থী গুজবে কান না দেওয়ার অনুরোধও জানান শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন : এসএসসির অ্যাডমিট কার্ড বিতরণ ২০ জানুয়ারি

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবকে প্রশ্নের সেট কোড জানিয়ে দেওয়া হবে সুতরাং এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব শিক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করে নিজ নিজ আসনে বসতে হবে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা যাবে না। তবে কেন্দ্র সচিবরা চাইলে ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

এ দিকে ১ ফেব্রুয়ারি থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৩ মার্চ।

ওডি/এসজেএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড