• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএসসি পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার

  শিক্ষা ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৫:২৫
এসএসসি
এসএসসি পরীক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

এসএসসি ও সমমানে গতবছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে সাড়ে ৮৭ হাজার। এ বছর পরীক্ষায় অংশ নেবে ২০ লক্ষ ৪৭ হাজার ৭৯৯ জন শিক্ষার্থী। যে সংখ্যা গতবছর ছিল ২১ লক্ষ ৩৫ হাজার ৩৩৩ জন।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে, কেন কমেছে তা ব্যাখ্যা করেননি তিনি।

শিক্ষামন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লক্ষ ৪৭ হাজার ৭৯৯ জন পরীক্ষায় অংশ নেবে। গতবছর পরীক্ষার্থী ছিল ২১ লক্ষ ৩৫ হাজার ৩৩৩ জন। চলতি বছরের এসএসসি ও সমমানে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন। গত বছরের থেকে চলতি বছর ৪৬ হাজার ৭৮ জন ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ জন ছাত্রী কমেছে।

জানা গেছে, ১৬ লক্ষ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী চলতি বছরের এসএসসি, ২ লক্ষ ৮১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী দাখিল এবং ১ লক্ষ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে। 

এ দিকে চলতি বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী অংশ নেবে। এদের মধ্যে ছাত্র ১ লক্ষ ৩৪ হাজার ১৩৮ জন আর ছাত্রী ১ লক্ষ ৪৭ হাজার ১১৬ জন। মাদরাসা থেকে এসব শিক্ষার্থী দাখিল পরীক্ষা দেবে। দাখিলে ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি ১২ হাজার ৯৭৮ জন।  

আরও পড়ুন : ২৫ জানুয়ারি থেকে সকল কোচিং সেন্টার বন্ধ

এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থী সংখ্যা ১ লক্ষ ৩১ হাজার ২৮৫ জন। এদের মধ্যে ৯৮ হাজার ৩০৭ জন আর ছাত্রী ৩২ হাজার ৯৭৮ জন। ২ হাজার ২৯২টি কারিগরি প্রতিষ্ঠান থেকে এসব শিক্ষার্থী এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড