• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রেণিকক্ষে ওসির অন্যরকম পাঠদান

  শিক্ষা ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১৭:১৬
ওসির অন্যরকম পাঠদান
একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাসে পাঠদান করছেন ওসি স্বপন কুমার আইচ (ছবি : সংগৃহীত)

একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাসে সাবলীল পাঠদান করছেন শিক্ষক। মনোযোগ সহকারে উপভোগ করছেন শিক্ষার্থীরা। তবে নিয়মিত শিক্ষক নন, তিনি মতলব দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার আইচ।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুর ১২টায় মতলব সরকারি কলেজের অধ্যক্ষের অনুমতি নিয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের একত্রে পাঠদান করেন এই ওসি শিক্ষক। তার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষকসহ স্থানীয় অভিভাবকেরা।

ওসি তার পাঠদানে বিভিন্ন সচেতনতামূলক বিষয় তুলে ধরেন। গাছ লাগিয়ে পরিবেশ রক্ষা করা, কুসংস্কার থেকে দূরে থাকা, পলিথিনের ব্যবহার না করা, বাড়ির ভেতর ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, বাল্যবিবাহ, জঙ্গিবাদ, ইভ টিজিং (মেয়েদের উত্ত্যক্ত), মাদক ও ধর্ষণের মতো সামাজিক অপরাধ বর্জন করা এবং এসবের নেতিবাচক দিক ও পরিণতি সম্পর্কে তিনি শ্রেণিকক্ষে বিস্তারিত আলোচনা করেন। পাঠদানের একপর্যায়ে এসব খারাপ ও ঘৃণ্য বিষয়গুলোকে ‘না’ বলে হাত উঁচিয়ে সেগুলো থেকে শিক্ষার্থীদের দূরে থাকার অঙ্গীকারনামাও পাঠ করান তিনি।

কলেজের শিক্ষকরা জানান, ওসি বাংলা ও ইংরেজি ব্যাকরণের প্রাথমিক ও খুঁটিনাটি বিষয় এবং রসায়নশাস্ত্রের বেশ কয়েকটি অ্যাসিডের ইতিবাচক ও নেতিবাচক ব্যবহার নিয়ে শ্রেণিকক্ষে আলোচনা করেন। শিক্ষার্থীরাও মনোযোগ সহকারে তার আলোচনা শোনে। এ সময় ওই শ্রেণিকক্ষে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবুল কালাম আজাদ।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা জানায়, আইনশৃঙ্খলা রক্ষার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব ও অনেক ব্যস্ততার মধ্যে থেকেও ওসি যেভাবে শ্রেণিকক্ষে বিভিন্ন বিষয়ের ওপর পাঠদান করেছেন, তা খুবই ইতিবাচক। তার আলোচনা ও পাঠদান ভালো লেগেছে। এখন থেকে এসব বিষয়ে তারা নিজেরা সচেতন হবে এবং অন্যকেও সচেতন হতে অনুরোধ করবে।

কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, শিক্ষক না হয়েও মতলব দক্ষিণের ওসি একজন পেশাদার শিক্ষকের মতোই শিক্ষার্থীদের পাঠদান করেছেন। বিষয়ভিত্তিক আলোচনা ছাড়াও বিভিন্ন সামাজিক অপরাধমূলক বিষয় নিয়ে শিক্ষার্থীদের তিনি যেভাবে সচেতন করেছেন, তা প্রশংসার দাবি রাখে।

আরও পড়ুন : নতুন গণিত পাঠ্যবইতে বাংলা সাহিত্য!

ওসি স্বপন কুমার বলেন, আজকাল অনেক শিক্ষার্থীই নানা নেতিবাচক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। এতে তারা নিজেরা ধ্বংস হওয়ার পাশাপাশি পরিবারকেও ধ্বংস করছে। এ ছাড়া স্পর্শকাতর অনেক বিষয় নিয়ে তাদের তেমন ধারণাও নেই। এসব বিষয় মাথায় রেখে ব্যক্তিগত দায়িত্ববোধ থেকেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ের ওপর ধারণা দিচ্ছি।

তিনি জানান, সময়-সুযোগ পেলে নিজের মূল দায়িত্বের পাশাপাশি এসব বিষয়ে সচেতনতা তৈরিতে পড়ানো অব্যাহত রাখবেন।

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড