• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিইসি পরীক্ষার্থীদের বহিষ্কারের বিধান বাতিল

  শিক্ষা ডেস্ক

১৫ জানুয়ারি ২০২০, ১২:১২
পিইসি
পিইসি পরীক্ষার্থী (ছবি : সংগৃহীত)

চলতি বছর থেকে পিইসি পরীক্ষার্থীদের বহিষ্কারের কোনো সুযোগ থাকছে না। সেই সঙ্গে এ সংক্রান্ত ১১ নম্বর বিধি বাতিল জারি হওয়া রুলের নিষ্পত্তি করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৫ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ বিষয়ে আদালতে উপস্থিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ বলেন, ‘আদালতের আদেশ দ্রুত বাস্তবায়ন করেছি। শিক্ষা নীতিমালায় বহিষ্কার সংক্রান্ত ১১ বিধিটি বাতিল করেছি।’

তিনি আরও বলেন, ‘এর পাশাপাশি আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) বহিষ্কৃত শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ এবং ৩১ ডিসেম্বরের মধ্যে ফল ঘোষণার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।’

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন জামিউল হক ফয়সাল। রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে গত ১৯ নভেম্বর ‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনাম নামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হলে তা আদালতের নজরে আইনজীবী জামিউল হক ফয়সাল।

আদালতের নজরে আনার পর ২১ নভেম্বর হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। রুলে প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) শিক্ষার্থীদের বহিষ্কার করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, ২০১৮ সালের ১৮ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জারি করা নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং বহিষ্কৃত পরীক্ষার্থীদের পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আরও পড়ুন : ধর্ষণের বিরুদ্ধে জবিতে ব্যতিক্রমী প্রতিবাদ

ওই প্রতিবেদনে বলা হয়, প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হওয়ার পর অসদুপায় অবলম্বনের অভিযোগে দেশের বিভিন্ন স্থানে মোট ১৫ শিশুকে বহিষ্কার করা হয়। এ বিষয়ে নির্দেশনাও রয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের।

তবে শিক্ষাবিদ, মনোবিজ্ঞানী, শিক্ষক এমনকি অভিভাবকরা বলছেন, কোমলমতি শিশুদের এ ধরনের বহিষ্কার তাদের ওপর এক ধরনের মানসিক নির্যাতন।

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড