• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী শিক্ষক কোটার জটিলতা নিরসন সভা স্থগিত

  শিক্ষা ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৯:৪৭
নারী কোটার জটিলতা
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

নারী কোটা সংক্রান্ত জটিলতার কারণে এমপিওভুক্ত হতে পারছেন না অনেক শিক্ষক। এনটিআরসিএর সুপারিশ পেয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করলেও অনেক প্রার্থীই এ জটিলতায় ভুগছেন। অবশেষে এ সমস্যার সমাধানের উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ বিষয়ে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি সভা অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু সভাটি স্থগিত করা হয়েছে। শিগগিরই এ সভাটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সূত্র।

এর আগে ৩০ ডিসেম্বর নতুন এমপিও নীতিমালা অনুসারে স্কুল ও কলেজের নবসৃষ্ট পদে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা যায়, গত বছরের ১২ জুন জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কিছু পদ বৃদ্ধি পায়। এরপর গত ৩০ মে বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশে ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ২০১৯-২০ অর্থবছর থেকে শুরু করতে বলা হয়। তবে এনটিআরসিএর মাধ্যমে ২য় নিয়োগ চক্রে ২০১৮-২০১৯ অর্থবছরে এসব পদে সুপারিশ পেয়ে যোগদান করেছেন কয়েকশ প্রার্থী। নিয়োগ কার্যক্রম গ্রহণের আদেশ ও প্রকৃত নিয়োগের অর্থবছর আলাদা হওয়ায় জটিলতা সৃষ্টি হয়। ফলে কয়েকশ প্রার্থী এমপিওভুক্ত হতে পারছেন না।

আরও পড়ুন : ১৫তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল কাল

এ দিকে, এনটিআরসিএর সুপারিশ পেয়ে যোগদান করলেও সুপারিশকৃত প্রতিষ্ঠানের নারী শিক্ষক কোটা পূরণ না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না কয়েকশ শিক্ষক। নারী কোটা পূরণ না থাকায় মাঠপর্যায়ের কর্মকর্তারা তাদের এমপিও আবেদন অগ্রায়ন করছেন না। যদিও এমপিও পদ দেখেই নিয়োগ সুপারিশের জন্য আবেদন করেছিলেন তারা। নারী কোটার জটিলতায় গত ১০ মাস ধরে এমপিওভুক্ত হতে পারেননি তারা।

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড