• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৬ বছর পর বেতন ভাতা পাচ্ছেন ৩৬ শিক্ষক

  শিক্ষা ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৫:৫২
বেতন-ভাতা
দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজ (ছবি : সম্পাদিত)

এমপিওভুক্ত হলেও ১৬ বছর ধরে বেতন-ভাতা পাননি রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজের ৩৬ শিক্ষক-কর্মচারী। নানা আইনকানুনের দোহাই দিয়ে সরকারি অনুদান থেকে বঞ্চিত করা হয় তাদের। এমনকি হাইকোর্টের রায়ের পরও বেতন-ভাতা পরিশোধ করেনি মাউশি। তবে স্কুলটি আদালত অবমাননার মামলা করলে এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) মোমিনুর রশিদ আমিন জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী ৩৬ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ব্যবস্থা নেবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজশাহীর দুর্গাপুর উপজেলার আলীপুর মডেল কলেজ এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। কিন্তু অ্যাকাডেমিক স্বীকৃতি ছাড়াই এই প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত থাকায় কোনো শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করা হয়নি। এই পরিস্থিতিতে অ্যাকাডেমিক স্বীকৃতির জন্য চেষ্টা করলেও তা পেতে প্রতিষ্ঠানটির সময় লাগে ৭ বছর। নানা চেষ্টা তদবির করে ২০১১ সালে অ্যাকাডেমিক স্বীকৃতি মিললেও এমপিও দেওয়া হয়নি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের।

আলীপুর মডেল কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম জানান, প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় ২০০৪ সালে। ২০১১ সাল পর্যন্ত অপেক্ষা করেন অ্যাকাডেমিক স্বীকৃতির জন্য। ২০১১ সালে স্বীকৃতি মিললেও এমপিও দেওয়া হয়নি শিক্ষক-কর্মচারীদের। মাউশি থেকে বলা হয়, এমপিও দেওয়া বন্ধ রয়েছে। এভাবে চলে যায় বছরের পর বছর।

অধ্যক্ষ জানান, এ নিয়ে হাইকোর্টে রিট পিটিশন করা হয়। ২০১৭ সালের ৩১ মে এমপিওভুক্তির নির্দেশ দেন আদালত। এরপরও এমপিওভুক্ত হতে পারেনি তার ৩৬ জন শিক্ষক-কর্মচারী। এসব শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। আদালতের নির্দেশের পরও এমপিওভুক্ত না হতে পেরে ২০১৮ সালের জানুয়ারিতে আদালত অবমাননার মামলা করা হয়।

আরও পড়ুন : ৪০ লাখ শিক্ষার্থীকে ৫০০ টাকা করে দেবে সরকার

তিনি আরও জানান, আদালত অবমাননার মামলার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ তৎপর হয়। তারা হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে ২০১৮ সালের ১১ নভেম্বর। আপিল ও আদালত অবমাননা মামলার পর শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় গত ১২ জানুয়ারি ৩৬ শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছে।

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড