• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং চায় ইউজিসি

  শিক্ষা ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১৬:১১
ইউজিসি
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ছবি : সংগৃহীত)

বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান রক্ষার্থে র‌্যাংকিং করতে চায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। দ্রুত এ কাজটি সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলর ও রাষ্ট্রপতির কাছে সুপারিশ করেছে সংগঠনটি। দ্রুত কাজটি শেষ করতে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলকেও সঙ্গে চায় তারা।

সেই সঙ্গে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের বিস্তার ঘটায় ইউজিসির সক্ষমতা বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। সংগঠনটির সদ্য প্রকাশিত ৪৫তম বার্ষিক প্রতিবেদনে এসব সুপারিশ করা হয়। ২৯ ডিসেম্বর রাষ্ট্রপতির কাছে ইউজিসির চেয়ারম্যান ও সদস্যরা এ প্রতিবেদন জমা দেন।

র‌্যাংকিংয়ে গুরুত্ব দিয়ে ইউজিসি বলেছে, কয়েক দশকে বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধির সঙ্গে শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য পদ্ধতিগত র‌্যাংকিং অপরিহার্য হয়ে পড়েছে। র‌্যাংকিং পদ্ধতি শিক্ষার্থীদের উচ্চতর ডিগ্রি অর্জন, সঠিক প্রতিষ্ঠান নির্বাচন, আর্থিক সুবিধা অর্জন, নতুন গবেষকদের গবেষণা কর্মকাণ্ড পরিচালনে সহায়তা এবং প্রতিষ্ঠানগুলোর মধ্যে গঠনমূলক প্রতিযোগিতা গড়ে তুলতে সহায়তা করে থাকে। তাই সর্বমহলে গ্রহণযোগ্য এবং আন্তর্জাতিক মানের র‌্যাংকিং পদ্ধতি চালু করা প্রয়োজন। এ ক্ষেত্রে ইতোমধ্যে গঠিত বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও ইউজিসি একত্রে কাজ করতে পারে।

এ কাজে একটি নীতিমালা প্রণয়নের প্রস্তাব করে সুপারিশে ইউজিসি বলেছে, আন্তর্জাতিক র‌্যাংকিং নির্ধারণে যে সূচকগুলো, যেমন- মানসম্মত শিক্ষক, শিক্ষকদের উচ্চতর গবেষণায় নিযুক্তি, শিক্ষকদের গবেষণালব্ধ ফল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জার্নালে প্রকাশনা, বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্য সংবলিত ওয়েবসাইট ও ডাটাবেজ তৈরি, গ্র্যাজুয়েটদের চাকরির বাজারে গ্রহণযোগ্যতা, গবেষক ও শিক্ষকদের বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে কার্যকর সহযোগিতা ইত্যাদি বিষয়ের সঙ্গে সঙ্গতি রেখে নীতিমালা প্রণয়ন করতে হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয়কে তথ্য ও ডকুমেন্টেশন ব্যবস্থাপনার লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করতে হবে। সময়মতো আন্তর্জাতিক র‌্যাংকিং কর্তৃপক্ষ ও ইউজিসির কাছে পেশ করতে হবে এসব তথ্য। এ কাজে এরই মধ্যে প্রতিষ্ঠিত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি (ইন্টারন্যাশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল) দায়িত্বশীল ভূমিকা পালন করবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার ওপর জোর দিয়ে ইউজিসি দেশে একটি ‘ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং অ্যাকাডেমি’ প্রতিষ্ঠা করার প্রস্তাব করেছে। এতে বলা হয়, শিক্ষার গুণগত মান উন্নয়নের প্রধান শর্ত হিসেবে শিক্ষকদের পাঠদান সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অগ্রাধিকার ভিত্তিতে আন্তর্জাতিক মানের ‘ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং অ্যাকাডেমি’ প্রতিষ্ঠা করতে হবে। সে লক্ষ্যে সরকারের নির্দেশনা পেলে ইউজিসি উদ্যোগ গ্রহণ করতে পারে।

আরও পড়ুন : ধর্ষণের প্রতিবাদে একাই অনশনে ঢাবি শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয়গুলোর ‘সান্ধ্য কোর্স’ বন্ধে জোর দিয়ে ইউজিসি বলেছে, অনেক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সান্ধ্য কোর্স চালু রয়েছে, যা শিক্ষার সার্বিক গুণগত মানকে প্রশ্নবিদ্ধ করছে। এসব কোর্স অবিলম্বে বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড