• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়ায় ইউনিভার্সিটির উপাচার্য হলেন এক বাংলাদেশি

  শিক্ষা ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ১৫:৫২
অধ্যাপক অমিত চাকমা
বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় প্রকৌশলী ও শিক্ষাবিদ অধ্যাপক অমিত চাকমা (ছবি : সংগৃহীত)

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার উপাচার্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় প্রকৌশলী ও শিক্ষাবিদ অধ্যাপক অমিত চাকমা। এর আগে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্নের প্রেসিডেন্ট এবং উপাচার্য ছিলেন তিনি। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ইউডব্লিউএ চ্যান্সেলর রবার্ট ফরাসি এসি বলেন, ‘অধ্যাপক চাকমাকে উচ্চমানের যোগ্যতা এবং বিস্তৃত দক্ষতার ভিত্তিতে বিশ্ববিদ্যালয় সিনেট নিয়োগ দিয়েছে।’

২০০১ সাল থেকে ইউনিভার্সিটি অব ওয়াটারলুর অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব পালন করেন চাকমা। সর্বশেষ দুই মেয়াদে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারির উপাচার্যের দায়িত্ব পালন করে জুন মাসে অবসর নেন তিনি।

ড. অমিত চাকমা বলেন, ‘আবার নতুন করে কাজ শুরু করতে হবে। অবসর বলে কিছু নেই। তাই পাঁচ বছরের জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামী বছর ৩০ জুন যোগদানের কথা। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্নের পদ ছিল প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর। আর এখানে উল্টো অর্থাৎ আগে উপাচার্য আর পরে প্রেসিডেন্ট।’

১৯৫৯ সালে পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে জন্মগ্রহণ করেন এই গবেষক। তিনি বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য। বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষে তিনি আলজেরিয়া সরকারের বৃত্তি নিয়ে সেখানে পড়তে যান এবং প্রকৌশল বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করেন।

পরে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএএসসি এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অব ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক, ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব রেজিনায় রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড