• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএসসির ফরম পূরণে ফের সময় বাড়ল

  শিক্ষা ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ১৭:১২
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা (ছবি : সংগৃহীত)

২০২০ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণে আবারও সময় বাড়িয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। বিলম্ব ফি দিয়ে আগামী রবিবার (৮ ডিসেম্বর) থেকে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) পর্যন্ত ফরম পূরণ করা যাবে। ফরম পূরণের ফি বুধবার (১৮ ডিসেম্বর) পর্যন্ত সোনালী সেবার মাধ্যমে জমা দেওয়া যাবে। 

মঙ্গলবার (৩ ডিসেম্বর) ঢাকা শিক্ষা বোর্ড সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ফরম পূরণে পরীক্ষার্থীদের অসুবিধা হওয়ায় ১০০ টাকা বিলম্ব ফি সহ ২৬ নভেম্বর পর্যন্ত ফরম পূরণের সুযোগ দেওয়া হয়েছিল।

জানা গেছে, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণ বাবদ সর্বোচ্চ ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।  

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ ৩০ টাকা, অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ ৩৫ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। 

অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়। 

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড