• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সফটওয়্যারে উচ্চতর গ্রেড চান শিক্ষকরা

  শিক্ষা ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১২:০২
শিক্ষক সমিতি
বাংলাদেশ শিক্ষক সমিতি (ছবি : সম্পাদিত)

অটোমেটিক পদ্ধতিতে সফটওয়্যারের মাধ্যমে উচ্চতর গ্রেড দেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষক সমিতির নেতারা। একই সঙ্গে অবসর কল্যাণ ট্রাস্টের অতিরিক্ত চাঁদা কর্তন বন্ধ করে শিক্ষকদের জন্য পেনশন ব্যবস্থা চালু এবং একযোগে সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিও জানিয়েছেন তারা।

সোমবার (২ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুককে এ বিষয়ে স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা।

স্মারকলিপিতে শিক্ষক নেতারা বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড অটোমেটিক পদ্ধতিতে সফটওয়্যারের মাধ্যমে প্রদান, শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বা এমপিও অনলাইন পদ্ধতিতে ব্যাংক অ্যাকাউন্টে প্রদান, এমপিওভুক্ত কলেজ শিক্ষকদের পদোন্নতিতে ৫ অনুপাত ২ প্রথা বাতিল, ২৫ শতাংশের পরিবর্তে সরকারি নিয়মে এমপিওভুক্ত শিক্ষকদের ঈদ বোনাস ও বাড়ি ভাড়া এবং চিকিৎসা ভাতা প্রদান করা হোক।

এছাড়া শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড বিলুপ্ত করে ‘পেনশন ব্যবস্থা’ চালু, এমপিওভুক্ত স্কুলের প্রধান শিক্ষকদের বেতন স্কেল ৭ম গ্রেডের (২৯,০০০ টাকা) পরিবর্তে সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের অনুরূপ ৬ষ্ঠ গ্রেডে (৩৫,৫০০ টাকা) প্রদানের দাবিও জানিয়েছেন তারা। 

একই সঙ্গে এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে সরকারিকরণের ঘোষণা দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবে রূপ দেওয়ার দাবিও জানিয়েছেন শিক্ষক নেতারা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড