• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপিও নীতিমালায় স্থান দাবিতে হবিগঞ্জে মানববন্ধন

  শিক্ষা ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১৬:৩১
মানববন্ধন
বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন (ছবি : সংগৃহীত)

এমপিও নীতিমালায় বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্ত করার দাবিতে হবিগঞ্জে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষকরা। এ সময় জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বরাবর একটি স্মারকলিপিও দিয়েছেন তারা। 

সোমবার (২ ডিসেম্বর) সকালে শহরের টাউনহল এলাকায় বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক প্রভাষক মহিবুর রহমান, সদস্য সচিব প্রভাষক রাসেল মিয়া, প্রভাষক খাদিজা খাতুন, প্রভাষক বিদুর কান্তি দাশ, প্রভাষক মোহাম্মদ আলী, প্রভাষক তপন দাশ প্রমুখ। 

স্মারকলিপিতে শিক্ষকরা উল্লেখ করেন, আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজসমূহে অনার্স-মাস্টার্স কোর্সে শতভাগ বৈধভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক। দীর্ঘ ২৭ বছর ধরে অদ্যাবধি বাংলাদেশে উচ্চশিক্ষা বিস্তারে এবং সরকারের জাতীয় শিক্ষানীতি ২০১০ এর অধ্যায় ০৮, কৌশল ০৬ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করছি। 

এতে আরও বলা হয়, বেসরকারি কলেজে উচ্চ শিক্ষায় পাঠদান করে আসছি আমরা। কিন্তু এ বিষয়টি বর্তমান ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮’তে অন্তর্ভুক্ত বা কোন নির্দেশনা না থাকায় আমরা এমপিওভুক্ত হতে পারছি না। ফলে আমরা সাড়ে তিন হাজার শিক্ষক আর্থ-সামাজিকভাবে মানবেতর জীবন যাপন করছি। 

স্মারকলিপিতে শিক্ষকরা বলেন, আপনার নির্দেশনায়, ডিগ্রি (পাস) কোর্সের ৩য় পদে শিক্ষকরা ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮’তে না থাকলেও তারা অন্তর্ভুক্ত হয়ে এমপিওভুক্ত হতে পারছেন। ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা’ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে একাধিকবার নির্দেশনাও আসে যা শিক্ষা মন্ত্রণালয় আজও বাস্তবায়ন করেনি। বর্তমান সরকারের দায়িত্বপূর্ণ পদে আপনার গুরুত্বপূর্ণ অবদানকে সামনে রেখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা ২০১৮’তে অন্তর্ভুক্ত করতে আপনার হস্তক্ষেপ ও নির্দেশনা কামনা করছি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড