• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদোন্নতি বঞ্চিত ৫৮৪ শিক্ষা ক্যাডারের ক্ষোভ

  শিক্ষা ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১৫:৪৪
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (ছবি : সংগৃহীত)

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুকের সঙ্গে সাক্ষাৎ করেছেন পদোন্নতি বঞ্চিত ৫৮৪ জন বিসিএস (সাধারণ) শিক্ষা ক্যাডার কর্মকর্তা। এ সময় পদোন্নতির ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

সোমবার (২ নভেম্বর) মহাপরিচালকের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রায় ৫০ জন পদোন্নতি বঞ্চিত কর্মকর্তা। মহাপরিচালক তাদের কথা মনোযোগ সহকারে শোনেন এবং মন্ত্রণালয়ে আলোচনার মাধ্যমে অতি দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন। 

পদোন্নতি বঞ্চিতদের দাবি, তদবির করে অনেকেই অধ্যাপক পদে পদোন্নতি বাগিয়েছেন গত বছর ও তার আগের বছর। বিষয়ভেদে দৃষ্টিকটু সংখ্যক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। তাদের জুনিয়র ২৪ ব্যাচের অনেকেই সহযোগী অধ্যাপক হয়েছেন। 

জানা যায়, ১৪তম ব্যাচেরই মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক ১০ শতাংশ কোটা সুবিধায় অধ্যাপক হয়েছেন অনেক আগেই। এছাড়া ১৪তম ব্যাচের অনেকেই শুধু বিষয়ের কারণে অনেক আগেই পদোন্নতি পেয়েছেন কিন্তু ৫৮৪ জন এখনো সহযোগী হিসেবে রয়েছেন। এতে প্রশাসনিক জটিলতাও সৃষ্টি হচ্ছে। 

আরও জানা যায়, গত বছরের ১০ সেপ্টেম্বর ১৪তম বিসিএসের ৪১৯ জন কর্মকর্তা অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন। এমনকি ১৬তম ব্যাচেরও কোনো কোনো বিষয়ের কর্মকর্তারাও অধ্যাপক হয়েছেন। কিন্তু পদোন্নতির শর্ত পূরণ ও সমযোগ্যতা থাকা সত্ত্বেও অধ্যাপক পদে পদোন্নতি না পাওয়া ১৪তম ব্যাচের অবশিষ্ট কর্মকর্তাবৃন্দ পারিবারিক ও সামাজিকভাবে হতাশাগ্রস্ত।

১৪তম ব্যাচের সবাই ২০১৩ সাল থেকে ৪র্থ গ্রেডে বেতন-ভাতাদি পেয়ে আসছেন বিধায় তাদের পদোন্নতি দেওয়া হলে সরকারের কোনোরূপ অতিরিক্ত আর্থিক ব্যয় হবে না বলে মন্ত্রীর কাছে দেওয়া আবেদন উল্লেখ করেছেন শিক্ষকরা।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড