• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষার মানোন্নয়নের দায়িত্বে পাঁচ সচিব

  শিক্ষা ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ২২:৪৭
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা এবং শিক্ষার মানোন্নয়নে পাঁচজন সচিবসহ কয়েকজন অতিরিক্ত সচিব দেশের ৬৪ জেলায় দায়িত্ব পালন করবেন। নিজ জেলায় কর্মরত এসব কর্মকর্তারা গুণগত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ ও তথ্যপ্রযুক্তিতে দক্ষ কারিগর তৈরিতে সহযোগিতা করবেন।

মঙ্গলবার (১৯ নভেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৬৪ জেলার কর্মকর্তাকে নিজ নিজ জেলার মেন্টর নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন নিজ জেলা মাগুরায় দায়িত্ব পালন করবেন। সাতক্ষীরায় দায়িত্ব পালন করবেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস। দিনাজপুর জেলার দায়িত্বে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী নওগাঁ জেলা এবং চাঁদপুরের দায়িত্বে ভূমি সচিব মো. মাকছুদুর রহমান এবং পরিকল্পনা কমিশনের সদস্য আবুল কালাম আজাদ ভোলার দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, গুণগত প্রাথমিক শিক্ষা ও ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করে নতুন প্রজন্মকে দক্ষ এবং প্রযুক্তিনির্ভর মানবসম্পদ হিসাবে গড়ে তুলতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ইতিপূর্বে ৬৪ জেলায় একজন করে ঊর্ধ্বতন কর্মকর্তাকে প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিবীক্ষণ করার জন্য মেন্টর হিসেবে দায়িত্ব দেয়া হয়। বর্তমানে বদলি ও অবসরজনিত কারণে পূর্ববর্তী সব আদেশ বাতিল করে দায়িত্ব পুনর্বণ্টন করা হল।

মেন্টরদের অ্যাকাডেমিক কাজের মধ্যে রয়েছে, শিক্ষার মানোন্নয়নে প্রত্যেক বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থীর ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ড’ কর্মসূচি পালন নিশ্চিতকরণ। শিশুদের দক্ষতা বৃদ্ধির জন্য রিডিং, রাইটিং, স্পিকিং ও লিসেনিং গুরুত্বের সঙ্গে বিবেচনায় আনা এবং ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ড’ কর্মসূচির আওতায় প্রয়োজনে জেলায় জেলায় মেধাবী শিশুদের পুরস্কারের জন্য উৎসাহিত করা।

ছাত্র শিক্ষকদের নিয়মিত আইসিটি শিক্ষা, ল্যাপটপ ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন, ছাত্রদের অ্যাকাডেমিক পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায় উদ্বুদ্ধকরণ এবং মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতায় ২১ লাখ নিরক্ষরকে সাক্ষরতা কার্যক্রমে তদারকি করতে হবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড