• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাথমিকের সনদে ভুলের পসরা

  শিক্ষা ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৭:৩৬
শিক্ষা অধিদপ্তর
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ছবি : সংগৃহীত)

চলতি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ইস্যুকৃত ‘প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৮’- এর সনদপত্র প্রদান করা হয়েছে। তবে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার যশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সনদে ভুল করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ রয়েছে, বিদ্যালয়ের উত্তীর্ণ শিক্ষার্থীদের সনদে ‘নভেম্বর মাস ৩১ দিনে’ উল্লেখ করা হয়েছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

অভিভাবকরা বলেন, নভেম্বর মাস ৩১ দিনে হয় না। সনদ ইস্যুর তারিখ ‘৩১/১১/১৯’ উল্লেখ করা হয়েছে। একটি অধ্যায়ের শিক্ষা সমাপ্তির পর এমন ভুলে ভরা সনদ শিক্ষার্থীদের মাঝে বিরূপ প্রভাব ফেলতে পারে।

তারা জানান, সনদে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির, উপজেলা শিক্ষা কর্মকর্তা সাকিনা বেগম, লিপিকার আমেনা ও যাচাইকারী হিসেবে স্বাক্ষর দিয়েছেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার (এটিও) মো. ফারুক হোসেন।

সনদ ইস্যুর তারিখ উল্লেখ রয়েছে ‘৩১/১১/১৯’। এ ছাড়াও সাব্বির হোসেন নামে ইস্যুকৃত সনদে রোল নম্বর ভুল লেখা হয়েছে। পরে তা কেটে দিয়ে ‘২২১৮’ লিখে সংশোধন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চৌদ্দগ্রাম সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. ফারুক হোসেন বলেন, ‘বিদ্যালয়ের উত্তীর্ণ ২৪ শিক্ষার্থীর সনদ ইস্যুর তারিখ ভুল হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।’

কুমিল্লার সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কাজী মফিজ উদ্দিন আহম্মদ বলেন, ‘এটি চৌদ্দগ্রাম উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ভুল, এজন্য সংশ্লিষ্টদের কেউ দায় এড়াতে পারেন না। খোঁজ নিয়ে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড