• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খসে পড়েছে পলেস্তারা, স্কুলের শিক্ষা কার্যক্রম ব্যাহত

  শিক্ষা ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৪:২৩
পরিত্যক্ত ভবন
বড়ওয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত ভবন (ছবি : সংগৃহীত)

ছাদের পলেস্তারা খসে পড়ায় সাভারের আশুলিয়ার বড়ওয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি ভবন পরিত্যক্ত ঘোষণা করা হয়। বর্তমানে বিদ্যালয়টির অপর একটি ভবনে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছেন শিক্ষকরা। তবে পুরাতন ভবনটি পরিত্যক্ত ঘোষণায় বিদ্যালয়টিতে শ্রেণিকক্ষের সংকট দেখা দিয়েছে। 

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, একটি ভবনে শিক্ষাদান এবং প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করায় ব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের লেখাপড়া। পুরাতন ভবনটি সংস্কার বা নতুন কোনো ভবন নির্মিত না হওয়ায় এ সংকট সৃষ্টি হয়েছে।

শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি, দ্রুত ভবনটি সংস্কার অথবা ভেঙে নতুন ভবন নির্মাণ করা হোক।

সম্প্রতি বড়ওয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একতলা ভবনের টিচার্স রুমে শিক্ষকরা বসে থাকাকালীন হঠাৎ প্রচণ্ড শব্দে ছাদের পলেস্তারা খসে পড়ে। এ সময় সবাই ঐ কক্ষ থেকে দৌড়ে বের হয়ে যান। এর কয়েক ঘণ্টা পর ঐ ভবনের পশ্চিম পাশের শ্রেণিকক্ষের ছাদের পলেস্তারাও খসে পড়ে। এতে স্কুলটির প্রধান শিক্ষক হাসিনা আক্তার, সহকারী শিক্ষক জাহানারা আক্তার ও লুৎফা আরা বেগম আহত হন।

স্কুলের প্রধান শিক্ষক হাসিনা আক্তার জানান, স্কুলের দুটি ভবনের মধ্যে ১৯৯২ সালে নির্মিত ভবনটি পুরাতন ও ঝুঁকিপূর্ণ। দুর্ঘটনার পর বিষয়টি উপজেলা অফিসকে জানানো হয়েছে। উপজেলা প্রকৌশলীর কার্যালয়ের একটি দল বিদ্যালয়ের পুরাতন ভবনটি পরিদর্শন করে এটি ব্যবহার করতে নিষেধ করেছেন। তাই শিক্ষার কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য দ্রুত সময়ের মধ্যে পুরাতন ভবনটি সংস্কার অথবা নতুন ভবন নির্মাণ করা প্রয়োজন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা তাবশিরা ইসলাম বলেন, ‘নতুন ভবন নির্মাণ না হওয়া পর্যন্ত পার্শ্ববর্তী তিনতলা ভবনটি ব্যবহার করতে বলা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে জানানো হয়েছে। দ্রুতই নতুন ভবনের কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে।’

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড